Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

বাজেট: আয়করে নজর মধ্যবিত্তের। বাড়তে পারে আলুর দাম। মমতার পুজো-বৈঠক... দিনভর আর কী কী

লোকসভা নির্বাচনের কারণে এ বছর গোড়ায় নিয়মমাফিক পূর্ণাঙ্গ বাজেট পেশ করা সম্ভব হয়নি। আজ সংসদে ২০২৪-২৫ সালের বাজেট প্রস্তাব পেশ করার আগে গতকাল নির্মলা আর্থিক সমীক্ষার রিপোর্ট পেশ করেছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ০৬:৪২
Share: Save:

তৃতীয় নরেন্দ্র মোদীর সরকারের প্রথম বাজেট আজ পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। লোকসভা নির্বাচনের কারণে এ বছর গোড়ায় নিয়মমাফিক পূর্ণাঙ্গ বাজেট পেশ করা সম্ভব হয়নি। আজ সংসদে ২০২৪-২৫ সালের বাজেট প্রস্তাব পেশ করার আগে গতকাল নির্মলা আর্থিক সমীক্ষার রিপোর্ট পেশ করেছেন। অর্থমন্ত্রী জানিয়েছেন, দ্রব্যমূল্য বৃদ্ধিও নিয়ন্ত্রণে রয়েছে।

সংসদে বাজেট পেশ করবেন নির্মলা

এই পরিস্থিতিতে ২০২৪-২৫ অর্থবর্ষে অর্থনৈতিক বৃদ্ধি ৬.৫ শতাংশ থেকে ৭ শতাংশের মধ্যে থাকবে বলে মনে করা হচ্ছে। আজ বাজেটে মোদীর ‘বিকশিত ভারত’-এর রূপরেখার আভাস মিলতে পারে। কৃষি, শিল্প, শিক্ষা-সহ বিভিন্ন ক্ষেত্রে বরাদ্দের বিষয়ে বিভিন্ন প্রস্তাব রাখবেন নির্মলা। কোন কোন জিনিসের দাম বৃদ্ধি পাবে, কোন জিনিসের দামই বা কমবে জানা যাবে আজ। তবে সাধারণ করদাতাদের নজরে থাকবে আয়করে কতটা ছাড় দেবেন অর্থমন্ত্রী। বেলা ১১টা নাগাদ বাজেট প্রস্তাব পেশ করবেন নির্মলা।

আলুর দাম আরও বাড়তে পারে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পর আলুর দাম কমানোর ব্যাপারে সরকারি চাপের মুখে পড়ে কর্মবিরতির ডাক দিয়েছে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। তাদের অভিযোগ, বাজারে জোগান বাড়িয়ে আলুর দাম কমাতে গিয়ে কোনও রকম লিখিত নির্দেশ ছাড়াই আলুবোঝাই ট্রাক রাজ্যের বিভিন্ন সীমান্তে আটকে রাখা হচ্ছে। তাদের ধর্মঘটের জেরে বাজারে আলুর জোগান কমে দাম বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়েছে। আজ এই খবরে নজর থাকবে।

পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে মমতা

রাজ্যের পুজো কমিটিগুলির সঙ্গে আজ বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী। আজ বিধানসভায় মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি যাবেন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। সেখানেই রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তা, কলকাতা পুলিশের আধিকারিক এবং ‘ফোরাম ফর দুর্গোৎসব’ সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে আগামী শারদোৎসব নিয়ে বৈঠক করবেন তিনি। ভিডিয়ো কনফারেন্সে থাকবেন জেলা পুজো কমিটিগুলির প্রতিনিধিরাও।

বাংলাদেশের পরিস্থিতি

কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া ছাত্র আন্দোলনের জেরে উত্তপ্ত বাংলাদেশ। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, আন্দোলন চলাকালীন এখনও পর্যন্ত ১৫১ জনের মৃত্যু হয়েছে। ঢাকা-সহ গোটা বাংলাদেশের জনজীবনই প্রায় স্তব্ধ হয়ে গিয়েছে আন্দোলনের জেরে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কঠোর পদক্ষেপ করেছে শেখ হাসিনার সরকার। হিংসা ঠেকাতে সেনা নামানো হয়েছে ঢাকার রাস্তায়। নামানো হয়েছে ট্যাঙ্ক। জারি হয়েছে কার্ফু। সেই আবহেই রবিবার সে দেশের সুপ্রিম কোর্ট বাংলাদেশ সরকারের দায়ের করা কোটা সংস্কার মামলায় রায় দিয়েছে। আদালত স্পষ্ট জানিয়েছে, সরকারি চাকরিতে কোটা থাকবে মাত্র সাত শতাংশ। বাকি নিয়োগ হবে মেধার ভিত্তিতে। আদালতের রায়কে স্বাগত জানিয়েছে বাংলাদেশ সরকার। এমনকি, আন্দোলনকারীরাও আদালতের রায় নিয়ে ইতিবাচক মনোভাব দেখাচ্ছেন। তবে তাঁরা আন্দোলন থেকে এখনই যে সরে আসবেন না, তা-ও স্পষ্ট জানিয়ে দিয়েছেন। তাঁদের দাবি, আন্দোলনে পড়ুয়া-মৃত্যুর ঘটনার বিচার চাই। অন্য দিকে, সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, কোটা সংস্কার আন্দোলন চলাকালীন বিগত কয়েক দিনে শুধু ঢাকা শহর থেকেই গ্রেফতার ৫০০ জনেরও বেশি। ঢাকা মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ফারুক হোসেন এএফপিকে জানিয়েছেন, “অন্তত ৫৩২ জনকে গ্রেফতার করা হয়েছে। তালিকায় কয়েক জন বিএনপি নেতাও রয়েছেন।” আজ কোটা সংস্কার আন্দোলনের গতি কোন দিকে বাঁক নেয় বাংলাদেশে, সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধানসভায় রাজ্য মন্ত্রিসভার বৈঠক

আজ বিধানসভাতেই হবে রাজ্য মন্ত্রিসভার বৈঠক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এই বৈঠক হবে। বিধানসভায় মুখ্যমন্ত্রীর ঘরে বসবে এই বৈঠক। অধিবেশন চলাকালীন মন্ত্রিসভার বৈঠক হলে তা বিধানসভায় নিজের ঘরেই করেন মমতা। মন্ত্রিসভার এই বৈঠকের কথা জানিয়ে দেওয়া হয়েছে সকল মন্ত্রীকে।

চার বিধায়কের শপথগ্রহণ

বিতর্কের মধ্যেই আজ চার বিধায়কের শপথগ্রহণ। উপনির্বাচনে জয়ী চার বিধায়কের শপথগ্রহণ আজ দুপুরে বিধানসভায় করাবেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। যদিও শপথগ্রহণ নিয়ে নিজেদের অবস্থান এখনও জানায়নি রাজভবন। অন্য দিকে, সোমবার সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারকে চিঠি দিয়েছে রাজভবন। সেখানে লেখা হয়েছে, তাঁদের শপথ অসংবিধানিক হয়েছে। তাঁরা বিধানসভার ভোটাভুটিতে অংশ নিলে কী শাস্তি হতে পারে তারও উল্লেখ করা হয়েছে চিঠিতে। মোট ৩৭টি বিষয়ের উল্লেখ করা হয়েছে। স্পিকারের এক্তিয়ার নেই রাজ্যপালকে এড়িয়ে শপথবাক্য পাঠ করানোর। সে কথারও উল্লেখ রয়েছে চিঠিতে। ৫০০ টাকা জরিমানাও হতে পারে। স্পিকারকে বিষয়টি জানাবেন বলে জানিয়েছেন সায়ন্তিকা। এই আবহে আরও চার বিধায়কের আজ শপথগ্রহণ।

নিট মামলায় রিপোর্ট দেবে আইআইটি

সোমবার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে নিট মামলার শুনানি ছিল। সেই শুনানিতে একাধিক প্রশ্ন ওঠে। তার মধ্যে উল্লেখযোগ্য ছিল, নিটের প্রশ্নপত্রে থাকা একটি প্রশ্নের দুটি ‘সঠিক’ বিকল্প নিয়ে। মামলাকারীর আইনজীবী বিষয়টি আদালতে তোলেন। তাঁর দাবি, একটি নির্দিষ্ট প্রশ্নের চার নম্বর বিকল্প (অপশন)-ও ঠিক আবার দুই নম্বরটিও। এনসিইআরটির নতুন সংস্করণ অনুসারে চার নম্বরটি ঠিক আর দ্বিতীয়টি ঠিক পুরনো সংস্করণ অনুসারে। বিভ্রান্তির কারণে মামলাকারী প্রশ্নটি এড়িয়ে যান। কিন্তু শীর্ষ আদালতে তিনি জানান, যাঁরা দুই নম্বর বিকল্পটি বেছে নিয়েছেন, তাঁদেরও নম্বর দেওয়া হয়েছে। তা নিয়ে পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র কাছে জবাব চায় আদালত। একই সঙ্গে ওই প্রশ্নের বিষয়টি খতিয়ে দেখার জন্য দিল্লি আইআইটিকে বিশেষজ্ঞ দল গঠন করতে বলে সুপ্রিম কোর্ট। মঙ্গলবারের মধ্যে আইআইটিকে রিপোর্ট জমা করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই রিপোর্ট জমা পড়ার পর আজ আবারও নিট মামলার শুনানি হবে সুপ্রিম কোর্টে।

বিধানসভায় নিট কেলেঙ্কারি নিয়ে প্রস্তাব

আজ বিধানসভার অধিবেশনে নতুন চার বিধায়কের শপথ-পর্ব মিটে যাওয়ার পর নিটের প্রশ্নপত্র ফাঁসের বিরুদ্ধে ১৬৯ ধারায় প্রস্তাব আনতে পারে তৃণমূল পরিষদীয় দল। এই খবরে আজ নজর থাকবে।

রাজ্যে বৃষ্টি কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ কলকাতার আকাশ থাকবে মেঘলা। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হুগলি, দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমানে বেশি বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাইডেনের বিকল্প কে?

জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় তার বিকল্প হিসাবে কে উঠে আসবেন, তা নিয়ে জোর জল্পনা সে দেশে। প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম প্রথমে উঠে এলেও শোনা যাচ্ছে আরও অন্তত পাঁচটি প্রদেশের গভর্নরের নাম। দৌড়ে রয়েছেন কয়েক জন সেনেটরও। কিন্তু প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা বা প্রাক্তন মন্ত্রী ন্যান্সি পেলোসির মতো গুরুত্বপূর্ণ এ ব্যাপারে নীরব। যা দলের ভেতরে বিভাজনের দিকেই ইঙ্গিত করে। এই অবস্থায় অগস্টে দলের জাতীয় সম্মেলনে কী হয় সে দিকেই তাকিয়ে সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE