Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

প্রধানমন্ত্রী পদে শপথ মোদীর, টি২০ বিশ্বকাপে ভারত-পাক, শিয়ালদহের ট্রেন পরিস্থিতি, আর কী কী নজরে

আজ সন্ধ্যা ৬টায় রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হবে। নরেন্দ্র মোদীকে শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। মোদীর সঙ্গে বেশ কয়েক জন মন্ত্রীও শপথ নিতে পারেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ০৬:৫৭
Share: Save:

তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদী। আজ সন্ধ্যা ৬টায় রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হবে। তাঁকে শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। মোদীর সঙ্গে বেশ কয়েক জন মন্ত্রীও শপথ নিতে পারেন। শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, সাত দেশের রাষ্ট্রপ্রধান আজ সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে উপস্থিত থাকছেন। আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহাল ওরফে প্রচণ্ড। দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপড়েন থাকলেও নয়াদিল্লির তরফে আমন্ত্রণপত্র গিয়েছে মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর কাছেও। সেই আমন্ত্রণে সাড়া দেওয়ার কথা জানিয়েছেন তিনি। ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ বিদেশ মন্ত্রকের সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, আমন্ত্রণপত্র গিয়েছে ভুটানের রাজা জিগমে খেসার নামগয়াল ওয়াংচুক, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ জুগনথ এবং পূর্ব আফ্রিকার দেশ সেশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফের কাছে।

মোদীর শপথগ্রহণ

শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আট হাজার জনের বেশি অতিথি। শনিবার থেকেই বহুস্তরীয় নিরাপত্তায় মুড়ে ফেলা হয় রাজধানীকে। আজ এই শপথগ্রহণ অনু্ষ্ঠানের দিকে নজর থাকবে। মোদীর সঙ্গে বিজেপি এবং এনডিএ শিবিরভুক্ত দলগুলির কারা কারা মন্ত্রী হিসাবে শপথ নেন, নজর থাকবে সে দিকেও।

টি২০ বিশ্বকাপ: ভারত বনাম পাকিস্তান

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ। এই ম্যাচের জন্যই অপেক্ষা করে থাকে ক্রিকেটবিশ্ব। রোহিত শর্মা, বিরাট কোহলিদের শুরুটা ভাল হয়েছে। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দিয়েছে ভারত। মাত্র ৯৬ রানে শেষ হয়ে গিয়েছে আয়ারল্যান্ড। ৪৬ বল বাকি থাকতে জিতে যাওয়ায় ভারতের নেট রানরেটও এই গ্রুপে সবচেয়ে ভাল। অন্য দিকে, বাবর আজম, শাহিন আফ্রিদিদের শুরুটা একেবারেই ভাল হয়নি। বিশ্বক্রিকেটে দুধের শিশু আমেরিকার কাছে প্রথম ম্যাচে হারতে হয়েছে পাকিস্তানকে। ম্যাচ ‘টাই’ হওয়ার পর সুপার ওভারে খেলা গড়ায়। জিতে যায় আয়ারল্যান্ড। রবিবার হারলে সুপার এইটে যাওয়া কঠিন হয়ে যাবে পাকিস্তানের। আজ খেলা শুরু রাত ৮টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। মোবাইলে ম্যাচের সরাসরি সম্প্রচার জিয়ো সিনেমা অ্যাপে। ১১ জনের দলে কারা থাকতে পারেন, দুই দলের প্রস্তুতির সব খবর আজ নজরে থাকবে। আজ বিশ্বকাপে রয়েছে আরও দু’টি ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজ খেলবে উগান্ডার বিরুদ্ধে। এই ম্যাচ ভোর ৬টা থেকে। রাত সাড়ে ১০টা থেকে রয়েছে ওমান-স্কটল্যান্ড ম্যাচ। এই দু’টি ম্যাচও দেখা যাবে স্টার স্পোর্টস এবং জিয়ো সিনেমা অ্যাপে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শিয়ালদহের ট্রেন চলাচল পরিস্থিতি

শনিবারও শিয়ালদহ মেন এবং উত্তর শাখায় যাত্রীদুর্ভোগের ছবি এতটুকুও বদলায়নি। নিত্যযাত্রীদের একাংশের অভিযোগ, শুক্রবারের পর শনিবার অবস্থা আরও খারাপ হয়েছে। আজও কি একই ছবি দেখা যাবে? রবিবার ছুটির দিন। অফিসকাছারি বন্ধই থাকে। তাই কলকাতার দিকে আসা যাত্রীদের সংখ্যা সপ্তাহের অন্যান্য দিনের তুলনায় অনেকটাই কম থাকবে। ফলে শুক্র এবং শনিতে যাত্রীভোগান্তির যে ছবি দেখা গিয়েছে তা আজ থাকবে না বলেই আশা করা যায়। তবে রবিবার হলেও শিয়ালদহে অনেকেই আসেন। তাঁদের মাথাতেও রেল বিভ্রাটের চিন্তা থেকেই যাচ্ছে। অন্য দিকে, রেল জানিয়েছে, আজ দুপুরের মধ্যেই শেষ হয়ে যাবে যাবতীয় ‘কর্মযজ্ঞ’। তার পর থেকেই স্বাভাবিক হয়ে যাবে পরিষেবা। আদৌ রেল কথা রাখে কি না তাই এখন দেখার। অনেক যাত্রী দমদমের ইন্টারলকিং কাজের অভিজ্ঞতার কথা তুলে ধরছেন। সেই সময় রেল বলেছিল, দু’দিনের মধ্যে কাজ শেষ করে পরিষেবা স্বাভাবিক করা হবে। কিন্তু কাজ মিটে যাওয়ার পরেও পরিষেবা স্বাভাবিক হতে আরও ২৪ ঘণ্টা লেগেছিল। শিয়ালদহের ক্ষেত্রেও তেমন হবে না তো, প্রশ্ন ঘুরছে যাত্রীদের মধ্যে।

ফরাসি ওপেন কার?

আজ ফরাসি ওপেনে পুরুষদের সিঙ্গলস ফাইনাল। মুখোমুখি কার্লোস আলকারাজ় ও আলেকজান্ডার জ়েরেভ। তৃতীয় বাছাই আলকারাজ় শুক্রবার সেমিফাইনালে পাঁচ সেটের লড়াইয়ে হারিয়েছেন দ্বিতীয় বাছাই ইয়ানিক সিনারকে। অন্য সেমিফাইনালে চতুর্থ বাছাই জ়েরেভ প্রথম সেট হেরে গিয়েও ক্যাসপার রুডকে পরের তিনটি সেটে হারিয়ে ফাইনালে উঠেছেন। দু’জনেরই এটি প্রথম ফরাসি ওপেনের ফাইনাল। আজ ফাইনাল শুরু সন্ধ্যা সাড়ে ৬টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

রাজ্যে গরম কি আরও বাড়বে?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধি পেতে পারে। তবে রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া জেলার কিছু জায়গায় তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ফলে এই এলাকায় কাঠফাটা গরম থাকবে। পারদ ঊর্ধ্বমুখী থাকবে পুরো দক্ষিণবঙ্গ জুড়েই। উত্তরবঙ্গে ইতিমধ্যেই বর্ষা প্রবেশ করেছে। ফলে কমেছে গরম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE