Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

মোদীকে সংসদীয় নেতা নির্বাচিত করবে এনডিএ, রাজ্যে ‘ভোট পরবর্তী হিংসা’! দিনভর আর কী কী নজরে

আগামী রবিবার, ৯ জুন মোদীর শপথগ্রহণের অনুষ্ঠান হবে। ইতিমধ্যে দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে গিয়ে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন মোদী। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁর পদত্যাগ পত্র গ্রহণ করেছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ০৭:০২
Share: Save:

মোদীকে সংসদীয় নেতা নির্বাচিত করবে এনডিএ

বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট বৃহস্পতিবার বৈঠকে বসছে। লোকসভা নির্বাচনে বিজেপি এবং তাদের শরিক দলগুলির যত প্রার্থী জয়লাভ করেছেন, তাঁদের সকলকে এই বৈঠকে থাকতে বলা হয়েছে। বৈঠকে নরেন্দ্র মোদীকে সংসদীয় নেতা হিসাবে নির্বাচিত করা হবে। তার পর প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বারের জন্য শপথ গ্রহণ করতে পারবেন মোদী। সূত্রের খবর, আগামী রবিবার, ৯ জুন মোদীর শপথগ্রহণের অনুষ্ঠান হবে। ইতিমধ্যে দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে গিয়ে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন মোদী। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁর পদত্যাগ পত্র গ্রহণ করেছেন। পরবর্তী সরকার গঠন না হওয়া পর্যন্ত মোদীকেই এই দায়িত্ব সামলাতে অনুরোধ করেছেন রাষ্ট্রপতি। লোকসভায় এ বার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তাই সরকার গঠনের ক্ষেত্রে তাদের এনডিএ-র শরিক দলগুলির উপর নির্ভর করতে হচ্ছে। শরিকদের সকলের সম্মতি পেলে তবেই সরকার গড়তে পারবে বিজেপি। ইতিমধ্যে বুধবার এনডিএ-র একটি বৈঠক হয়েছে দিল্লিতে। সেখানে চন্দ্রবাবু নাইডু, নীতীশ কুমারেরা উপস্থিত ছিলেন। মোদীর প্রধানমন্ত্রী হওয়ার বিষয়ে তাঁরা সম্মতি জানিয়েছেন। তার পরেই শুক্রবার সংসদীয় বৈঠকের আয়োজন করা হয়েছে। ওই বৈঠকে হাজির থাকতে হবে বাংলার বিজেপি নেতাদেরও। বাংলা থেকে বিজেপির টিকিটে যে ১২ জন প্রার্থী জয়ী হয়েছেন, তাঁরা বৃহস্পতিবার রাতেই দিল্লি যাচ্ছেন। সেই সঙ্গে দিল্লির বৈঠকে যোগ দেবেন শুভেন্দু অধিকারীও।

কেন্দ্রে সরকার গঠনের প্রস্তুতি

লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে কেন্দ্রে সরকার গড়ার প্রস্তুতি শুরু করেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। বিজেপি এ বার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে সরকার গড়ার জন্য তাদের এনডিএ-র শরিক দলগুলির দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। এখনও পর্যন্ত খবর, প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীর শপথগ্রহণে সম্মতি জানিয়েছেন এনডিএ-র শরিকেরা। সব কিছু ঠিক থাকলে আগামী রবিবার তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন মোদী। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

রাজ্যে ‘ভোট পরবর্তী হিংসা’

ভোটের ফলপ্রকাশের পরে বাংলা জুড়ে বিক্ষিপ্ত ভাবে অশান্তির ঘটনা ঘটনা ঘটে চলেছে। কোথাও তৃণমূল কর্মীকে মেরে মাথা ফাটিয়ে দেওয়া হচ্ছে তো কোথায় আবার সিপিএম সমর্থকের দোকানে চালানো হচ্ছে ভাঙচুর। এমনকি, স্বয়ং রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারও বাদ যাননি। বৃহস্পতিবার তাঁর গাড়ি ঘিরে বিক্ষোভ দেখানো হয় বসিরহাটের মিনাখাঁয়। এ ছাড়া হাওড়া, হুগলি, দুই দিনাজপুর, দুই বর্ধমান, মুর্শিদাবাদ, বাঁকুড়া, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা থেকেও এসেছে ভোট পরবর্তী বিক্ষিপ্ত অশান্তির খবর। অধিকাংশ এলাকাতেই দু’টি রাজনৈতিক দলের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটলেও হুগলিতে তৃণমূলের হাতেই আক্রান্ত হয়েছে তৃণমূল। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিশ্বকাপ: কানাডা বনাম আয়ারল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ একটিই ম্যাচ। মুখোমুখি দুই তথাকথিত ছোট দেশ— কানাডা ও আয়ারল্যান্ড। প্রথম ম্যাচে ভারতের কাছে ৮ উইকেটে হেরেছে আয়ারল্যান্ড। কানাডা প্রথম ম্যাচে হেরেছিল আমেরিকার কাছে। আজ কী হবে? খেলা শুরু ভারতীয় সময় রাত ৮টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস ও হটস্টারে।

ফরাসি ওপেনের ফাইনালে কারা?

আজ ফরাসি ওপেনে পুরুষদের সিঙ্গলসের দু’টি সেমিফাইনাল। আজই নিশ্চিত হয়ে যাবে রবিবার ফাইনালে খেলবেন কারা। প্রথম সেমিফাইনালে মুখোমুখি তৃতীয় বাছাই কার্লোস আলকারাজ় এবং দ্বিতীয় বাছাই ইয়ানিক সিনার। এই ম্যাচ শুরু হওয়ার কথা সন্ধ্যা ৬টা থেকে। এর পর একই কোর্টে রয়েছে দ্বিতীয় সেমিফাইনাল। খেলবেন চতুর্থ বাছাই আলেকজান্ডার জ়েরেভ ও সপ্তম বাছাই ক্যাসপার রুড। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

রাজ্যের আবহাওয়া কেমন?

উত্তরবঙ্গে বর্ষা আসায় প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে আজ। মালদহ ছাড়া দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুরে বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার সতর্কতা রয়েছে জলপাইগুড়ি এবং দুই দিনাজপুরে। তবে উত্তরে বৃষ্টি নামলেও দক্ষিণবঙ্গে অস্বস্তিকর গরম থাকবে। আজ এবং শনিবার দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। একই সঙ্গে তারা জানিয়েছে, শুক্রবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণবঙ্গের পাঁচ জেলা— দুই মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE