Advertisement
০৫ অক্টোবর ২০২৪
News Of The Day

আইনকানুন বদলাচ্ছে দেশের! জোড়া ধর্নায় গরম বিধানসভা চত্বর! ইউরোয় রোনাল্ডোরা... আর কী নজরে

বিরোধীদের দাবি, ‘নির্মম এবং অসাংবিধানিক’ আইন প্রণয়ন করেছে নরেন্দ্র মোদীর সরকার। এই বিতর্কের আবহেই নতুন তিন ফৌজদারি আইন আজ থেকে সারা দেশে কার্যকর হচ্ছে। সংসদের দুই কক্ষেরই অধিবেশন বসছে আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৭:০২
Share: Save:

সরকার পক্ষ বলছে, ‘ব্রিটিশ ঔপনিবেশিক ছায়া থেকে বেরোল’ ভারতীয় ফৌজদারি আইন। বিরোধীদের দাবি, ‘নির্মম এবং অসাংবিধানিক’ আইন প্রণয়ন করেছে নরেন্দ্র মোদীর সরকার। এই বিতর্কের আবহেই নতুন তিন ফৌজদারি আইন আজ থেকে সারা দেশে কার্যকর হচ্ছে। সংসদের দুই কক্ষেরই অধিবেশন বসছে আজ। নিট এবং নেট কেলেঙ্কারির পাশাপাশি বিতর্ক-বিতণ্ডার বিষয় হয়ে উঠতে পারে এই আইন-বিতর্কও।

কোন আইন কী হচ্ছে

আজ থেকে ভারতীয় আইন ব্যবস্থা থেকে মুছে যাবে ব্রিটিশ আমলে তৈরি হওয়া নিয়মগুলি। ১৮৬০ সালে তৈরি ‘ইন্ডিয়ান পেনাল কোড’ (ভারতীয় দণ্ডবিধি)-র পরিবর্তে হয়েছে ‘ভারতীয় ন্যায় সংহিতা’। ১৮৯৮ সালের ‘ক্রিমিনাল প্রসিডিওর অ্যাক্ট’ (ফৌজদারি দণ্ডবিধি)-র নতুন রূপ ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’ এবং ১৮৭২ সালের ‘ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট’ (ভারতীয় সাক্ষ্য আইন)-এর বদলে কার্যকর হচ্ছে ‘ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম’।

নতুন তিন ফৌজদারি আইন ঘিরে বিতর্ক

ভারতীয় ন্যায় সংহিতা-সহ নতুন তিন অপরাধমূলক আইন সোমবার থেকেই গোটা দেশে চালু হচ্ছে। ১৮৬০ সালে তৈরি ‘ইন্ডিয়ান পেনাল কোড’ (ভারতীয় দণ্ডবিধি)-র পরিবর্তে কার্যকর হচ্ছে ‘ভারতীয় ন্যায় সংহিতা’। ১৮৯৮ সালের ‘ক্রিমিনাল প্রসিডিওর অ্যাক্ট’ (ফৌজদারি বিধি)-এর নতুন রূপ ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’ এবং ১৮৭২ সালের ‘ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট’ (ভারতীয় সাক্ষ্য আইন)-এর বদলে কার্যকর হচ্ছে ‘ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম’। নতুন আইনে কী কী অপরাধ এবং তার শাস্তি হিসাবে কী বলা হয়েছে, তা নিয়ে ধন্দে আছেন অনেকেই। নতুন তিন আইনের একাধিক আপত্তির দিক তুলে ধরেছে বিরোধী দলগুলিও। রাজ্যের শাসকদল তৃণমূল এই তিন আইনকে ‘নির্মম এবং অসাংবিধানিক’ বলে ব্যাখ্যা করেছে। সোমবার কলকাতা হাই কোর্টে তৃণমূলপন্থী আইনজীবীরা কালাদিবস পালনের সিদ্ধান্ত নিয়েছেন। নতুন তিন আইন নিয়ে সোমবার উত্তপ্ত হতে পারে সংসদের অধিবেশনও।

সংসদের অধিবেশন

দু’দিনের বিরতির পর সোমবার থেকে ফের শুরু হচ্ছে অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন। ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট-এ একাধিক অনিয়মের ঘটনা নিয়ে কেন্দ্রের এনডিএ সরকারের বিরুদ্ধে সংসদে সুর চড়াতে পারে বিরোধী দলগুলি। শুক্রবারই সংসদে এই বিষয়ে আলোচনা চেয়ে সরব হয়েছিল বিরোধীরা। তুমুল হইহট্টগোলের মধ্যেই লোকসভার স্পিকার ওম বিড়লা অধিবেশন মুলতুবি করে দেন। সোমবার নিট নিয়ে বিরোধীরা কোন কৌশলে কেন্দ্রকে অস্বস্তিতে ফেলার চেষ্টা করে আর কোন অস্ত্রেই বা শাসক তার মোকাবিলা করে, সে দিকে নজর থাকবে।

বিধানসভা চত্বরে জোড়া ধর্না

সপ্তাহের শুরুতেই রাজনৈতিক উত্তাপ ছড়াতে চলেছে পশ্চিমবঙ্গ বিধানসভায়। সোমবার তৃণমূল ও বিজেপি বিধায়কেরা ধর্না দেবেন বিধানসভাতে। বরাহনগরের বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও ভগবানগোলার বিধায়ক রায়াত হোসেন সরকার শপথগ্রহণের দাবিতে বিধানসভার আম্বেডকর মূর্তির নিচে ধর্না দিচ্ছেন। তাঁদের সঙ্গে ইতিমধ্যে যোগ দিয়েছেন রাজ্যের মন্ত্রী ও বিধায়কেরা। আর কোচবিহারে মহিলা বিজেপি কর্মীর হেনস্থার ঘটনায় ঘটনায় বিধানসভার অন্দরে ধর্না দিতে চেয়ে আবেদন করেছিল বিজেপি। কিন্তু বিধানসভার সচিবালয় সেই আবেদন খারিজ করে দেওয়ায়, বিধানসভার দক্ষিণ দরজায় ধর্না দেবেন বিজেপির মহিলা বিধায়কেরা। ধর্না পাল্টা ধর্নায় উত্তপ্ত হতে পারে বিধানসভা চত্ত্বর, এমনও আশঙ্কা রয়েছে।

গণপিটুনির সংক্রমণ থেকে মুক্তি মিলবে?

এখনও রাশ টানা গেল না গণপিটুনির ঘটনায়। রবিবার নতুন করে কোনও ঘটনা প্রকাশ্যে না এলেও, গণপিটুনিতে আক্রান্ত এক যুবকের মৃত্যু হয়েছে ঝাড়গ্রামে। হুগলির পাণ্ডুয়াতেও এক যুবকের মৃত্যু হয়েছে। সেই ঘটনায় দু’জন গ্রেফতার হয়েছেন ঠিকই। কিন্তু প্রশ্ন থেকেই যাচ্ছে, গণপিটুনির এই ছোঁয়াচ থেকে মুক্তি মিলবে কবে? এই পরিপ্রেক্ষিতেই উঠে আসছে সরকারি উদাসীনতার প্রসঙ্গ। তা নিয়েও বিতর্ক অব্যাহত। সোমবার সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাস্তায় ফেলে মার: চোপড়ার তৃণমূল নেতাকে আদালতে হাজির করাবে পুলিশ

চোপড়ায় যুগলকে রাস্তায় ফেলে পেটানোর অভিযোগে গ্রেফতার করা হয়েছে এলাকার তৃণমূল নেতা তাজম্মুল ওরফে জেসিবিকে। রবিবার তাঁর ওই মারের ভিডিয়ো ভাইরাল হয়। তার পরেই শাসকদল তৃণমূলের বিরুদ্ধে সরব হয় বিরোধীরা। অন্য দিকে পুলিশও এই ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে সন্ধ্যার মধ্যেই জেসিবিকে গ্রেফতার করে। সোমবার ওই তৃণমূল নেতাকে ইসলামপুরের মহকুমা আদালতে তোলার কথা। চোপড়ার ঘটনাকে ঘিরে শাসক এবং বিরোধীদের মধ্যে যে দ্বৈরথ শুরু হয়েছে, সেদিকেও নজর থাকবে।

ভারতীয় ক্রিকেট দলের খবর

১৩ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় ক্রিকেট দল। টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর কেটে গিয়েছে একটা দিন। কোচ হিসাবে দায়িত্ব শেষ হয়ে গিয়েছে রাহুল দ্রাবিড়ের। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। ভারতীয় ক্রিকেট দলের সব খবর।

রোনাল্ডোরা কি ইউরোর কোয়ার্টার ফাইনালে?

ইউরো কাপ ফুটবলে আজ আরও দু’টি প্রি-কোয়ার্টার ফাইনাল। নির্ধারিত হবে দুই বড় দল পর্তুগাল ও ফ্রান্সের ভাগ্য। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল খেলবে স্লোভেনিয়ার বিরুদ্ধে। এই ম্যাচ রাত ১২:৩০ থেকে। তার আগে প্রথম ম্যাচ রাত ৯:৩০ থেকে। মুখোমুখি ফ্রান্স ও বেলজিয়াম। দু’টি ম্যাচই দেখা যাবে সোনি স্পোর্টস ও সোনি লিভে।

কোপা আমেরিকা

কোপা আমেরিকায় আজ ও কাল দু’টি করে ম্যাচ। সব ম্যাচই ভারতীয় সময় ভোরবেলা। আজ ভোর ৫:৩০ থেকে মেক্সিকো-ইকুয়েডর এবং জামাইকা-ভেনেজুয়েলা ম্যাচ। কাল ভোর ৬:৩০ থেকে রয়েছে বলিভিয়া-পানামা ও আমেরিকা-উরুগুয়ে ম্যাচ।

কলকাতা লিগে নামছে মহমেডান

আজ কলকাতা ফুটবল লিগে দ্বিতীয় ম্যাচে খেলতে নামছে মহমেডান স্পোর্টিং। আই লিগ চ্যাম্পিয়ন দলকে খেলতে হবে খিদিরপুরের সঙ্গে। মহমেডান মাঠে খেলা শুরু বিকেল ৩টে থেকে। ম্যাচের সরাসরি সম্প্রচার জি ২৪ ঘণ্টা চ্যানেলে।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী সপ্তাহে দক্ষিণের সব জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হতে পারে বজ্রপাতও। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। অন্য দিকে উত্তরের বেশির ভাগ জেলায় ভারী বর্ষণ চলবে। সোমবার আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে ভারী থেকে অতি ভারী (২ থেকে ২০ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে। তার জন্য জারি করা হয়েছে কমলা সতর্কতা। দার্জিলিং, কালিম্পঙে হতে পারে ভারী বৃষ্টি। সে জন্য জারি হলুদ সতর্কতা। দু’টি ঘূর্ণাবর্ত এবং একটি অক্ষরেখার প্রভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE