Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Heatwave Warning

তীব্র তাপপ্রবাহের সতর্কতা উত্তর ভারতে! ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণে, কত দিন চলবে?

শুক্রবার থেকেই দিল্লি, হরিয়ানা এবং পঞ্জাবে তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করে যাবে বলে জানিয়েছে মৌসম ভবন।

তীব্র গরমে পুড়ছে উত্তর ভারত। ছবি: পিটিআই।

তীব্র গরমে পুড়ছে উত্তর ভারত। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৩:২৬
Share: Save:

উত্তর ভারতে এ বার তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা দিল মৌসম ভবন। পঞ্জাব, হরিয়ানা, দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে আগামী কয়েক দিন গরমের দাপট চলবে। এ ছাড়াও পশ্চিম রাজস্থানেও একই পরিস্থিতি বজায় থাকবে আরও কয়েক দিন।

মৌসম ভবন জানিয়েছে, ১৭-২০ মে পর্যন্ত পশ্চিম রাজস্থানের বেশ কিছু জায়গায় তীব্র তাপপ্রবাহ চলবে। অন্য দিকে, ১৮-২০ মে পর্যন্ত তীব্র তাপপ্রবাহ জারি থাকবে পঞ্জাব, হরিয়ানা এবং দিল্লিতে। শুধু তাই-ই নয়, শনিবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে।

শুক্রবার থেকেই দিল্লি, হরিয়ানা এবং পঞ্জাবে তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করে যাবে বলে জানিয়েছে মৌসম ভবন। শনিবার থেকে সেই তাপমাত্রা আরও বাড়বে। চলবে সোমবার পর্যন্ত। অন্য দিকে, সোমবার পর্যন্ত ওড়িশায় তাপপ্রবাহের পরিস্থিতি চলবে। রবিবার থেকে পশ্চিমবঙ্গ এবং বিহারের পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাপপ্রবাহের হাত থেকে রেহাই মিলবে না উত্তর-পশ্চিমের রাজ্যগুলিরও।

তবে দক্ষিণ ভারত নিয়ে আশার বার্তা দিয়েছে মৌসম ভবন। একইসঙ্গে সতর্কবার্তাও জারি করা হয়েছে কয়েক জায়গায়। আগামী সপ্তাহে তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকল, কেরল দক্ষিণ কর্নাটক, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং তেলঙ্গানায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে তামিলনাড়ু এবং কেরলে সোমবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছে। শুক্র এবং শনিবারে মহারাষ্ট্র এবং গোয়াতে বৃষ্টি হতে পারে।

অন্য দিকে, মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তর-পূর্বের কয়েকটি রাজ্যে। রবিবার থেকে ভারী বৃষ্টি হতে পারে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয় এবং সিকিমে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিমবঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave India North India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE