Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Samajwadi Party-Congress Conflict

‘সমাজবাদী পার্টির টিকিটে উত্তরপ্রদেশের সব আসনে লড়বে ইন্ডিয়া’! কংগ্রেসকে দূরে ঠেললেন অখিলেশ?

সূত্রের খবর, ন’টি আসনের মধ্যে কংগ্রেস অন্তত তিনটিতে লড়তে চাইলেও এসপি দু’টির বেশি ছাড়তে রাজি হয়নি। সে দু’টি আসন বিজেপির ‘নিরাপদ’ বলে চিহ্নিত। ফলে দু’দলে সংঘাতের আবহ তৈরি হয়েছে।

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১০:৫৫
Share: Save:

কংগ্রেসের সঙ্গে সমঝোতায় নয়, উত্তরপ্রদেশে ন’টি বিধানসভা আসনের আসন্ন উপনির্বাচনে একক শক্তিতে লড়বে সমাজবাদী পার্টি (এসপি)। দলের সভাপতি অখিলেশ যাদব বৃহস্পতিবার এ কথা জানিয়ে দিলেন।

শুধু তা-ই নয়, এসপির নির্বাচনী প্রতীক ‘সাইকেল’ নিয়েই বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র প্রার্থীরা উপনির্বাচনে লড়বেন বলে জানিয়েছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ। তিনি এক্স পোস্টে লিখেছেন, ‘‘ইন্ডিয়ার প্রার্থীরা আমাদের দলের নির্বাচনী প্রতীক ‘সাইকেল’-এ আসন্ন উপনির্বাচনে ন’টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।’’

তাৎপর্যপূর্ণ ভাবে এর পরেই কংগ্রেসের সঙ্গে জোটের কথাও উল্লেখ করেছেন তিনি। লিখেছেন, ‘‘কংগ্রেস এবং সমাজবাদী পার্টি একজোট হয়ে একটি বড় জয়ের জন্য কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়েছে। এই উপনির্বাচনে ‘ইন্ডিয়া’ জয়ের একটি নতুন অধ্যায় তৈরি করতে চলেছে।’’ সূত্রের খবর, ন’টি আসনের মধ্যে কংগ্রেস অন্তত তিনটিতে লড়তে চাইলেও এসপি দু’টির বেশি ছাড়তে রাজি হয়নি। সে দু’টি আসন বিজেপির জন্য ‘নিরাপদ’ বলে চিহ্নিত। এই নিয়ে টানাপড়েনের আবহেই বৃহস্পতিবার নতুন জল্পনা উস্কে দিলেন অখিলেশ।

প্রসঙ্গত, এ বারের লোকসভা ভোটে উত্তরপ্রদেশে রাহুল গান্ধীর দলের সঙ্গে আসন সমঝোতা করে লড়েছিলেন অখিলেশ। সে রাজ্যের ৮০টি লোকসভা আসনের মধ্যে ৩৭টিতে জিতে একক বৃহত্তম দল হয় এসপি। সহযোগী কংগ্রেস জেতে ছ’টিতে। অন্য দিকে, যোগী আদিত্যনাথের রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি জেতে ৩৩টি লোকসভা আসনে। সহযোগী আরএলডি (রাষ্ট্রীয় লোকদল) দু’টি, আপনা দল(এস) একটিতে। ২০২৯ সালে সে রাজ্যে বিধানসভা ভোট হওয়ার কথা। অনেকে মনে করছেন, তার আগেই কংগ্রেসের উপর চাপ বাড়াতে অখিলেশের এই কৌশল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE