Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Medical College And Hospital Incident

দেশে ফের কর্মবিরতির ভাবনা জুনিয়র ডাক্তারদের

গত ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে পশ্চিমবঙ্গ সরকারের তরফে জানানো হয়েছিল, চিকিৎসকদের কর্মবিরতির কারণে ২৩ জন রোগীর মৃত্যু হয়েছে। এআইজেএএফ-এর দাবি, শীর্ষ কোর্টে রাজ্য সরকারের ওই তথ্য ঠিক নয়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৪
Share: Save:

আর জি কর-কাণ্ডে সঠিক বিচার না পাওয়া, শীর্ষ আদালতে রোগী-মৃত্যু নিয়ে ভুল তথ্য দেওয়া এবং বিক্ষোভরত জুনিয়র ডাক্তারদের কাজে ফেরার জন্য চাপ সৃষ্টি করায় আবার দেশ জুড়ে পথে নামার হুমকি দিলেন অল ইন্ডিয়া রেসিডেন্ট অ্যান্ড জুনিয়র ডক্টরস জয়েন্ট অ্যাকশন ফোরাম (এআইজেএএফ)-এর চিকিৎসকেরা। প্রয়োজনে ফের কর্মবিরতির পথেও যাওয়ার কথা ভাবছে সংগঠন।

গত ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে পশ্চিমবঙ্গ সরকারের তরফে জানানো হয়েছিল, চিকিৎসকদের কর্মবিরতির কারণে ২৩ জন রোগীর মৃত্যু হয়েছে। এআইজেএএফ-এর দাবি, শীর্ষ কোর্টে রাজ্য সরকারের ওই তথ্য ঠিক নয়। সংগঠনের তরফে দাবি করা হয়েছে, শীর্ষ আদালতে ঠিক কথা বলেনি রাজ্য সরকার। সত্যকে বিকৃত করে মূল সমস্যা থেকে নজর ঘোরাতে ওই দাবি করেছে রাজ্য সরকার। তা ছাড়া, চিকিৎসার অভাবে ২৩ জনের মৃত্যুর কথা কোন বৈজ্ঞানিক তথ্যের ভিত্তিতে বলা হয়েছে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন ওই সংগঠনের চিকিৎসকেরা।

এআইজেএএফ-এর সুরেই ফেডারেশন অব রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন (এফওআরডিএ)-এর বক্তব্য, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরাতে প্রবল চাপ দেওয়া হচ্ছে। তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হচ্ছে। আগামী কয়েক দিনে বৈঠক করে দ্বিতীয় পর্যায়ের কর্মসূচি নেওয়ার কথা তাই ভাবছেন জুনিয়র চিকিৎসকেরা। এআইজেএএফ-এর যৌথ আহ্বায়ক নীলাঞ্জন দত্ত বলেন, ‘‘এখনও কোনও সুরাহা হয়নি। চিকিৎসকদের দোষী সাজানোর চেষ্টা চলছে। প্রয়োজনে আবার কর্মবিরতির ডাক দিয়ে পথে নামতে প্রস্তুত গোটা দেশের চিকিৎসকেরা।’’ তিনি জানান, যত দিন না পশ্চিমবঙ্গ সরকার নিশ্চিত আত্মসংশোধনী পদক্ষেপ না করছে, তত দিন প্রশাসনের উপরে আস্থা ফেরার কারণ নেই। প্রশাসনকে বুঝতে হবে এখন বিষয়টি শুধু চিকিৎসকদের আন্দোলনে সীমাবদ্ধ নেই, মানুষের আন্দোলনে পরিণত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE