Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Naveen Patnaik

বাজেটের আগে ছায়া মন্ত্রিসভা গঠন নবীনের

দীর্ঘ চব্বিশ বছর পরে ওড়িশায় পালাবদল হয়েছে সম্প্রতি। একটানা ক্ষমতায় থাকার পরে এখন বিরোধী আসনে বসতে হচ্ছে বিজেডি বিধায়কদের।

ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেডি প্রধান নবীন পট্টনায়ক।

ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেডি প্রধান নবীন পট্টনায়ক। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ০৬:১৫
Share: Save:

আগামী সোমবার থেকে বাজেট অধিবেশন শুরু হচ্ছে ওড়িশা বিধানসভায়। তার আগে ব্রিটিশ পার্লামেন্টের আদলে শ্যাডো ক্যাবিনেট বা ছায়া মন্ত্রিসভা গঠন করলেন ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেডি প্রধান নবীন পট্টনায়ক। তাঁর দলের ৫০ জন বিধায়ককে নিয়ে তৈরি এই ছায়া মন্ত্রিসভা রাজ্যের বর্তমান শাসক দল বিজেপি ও নতুন মুখ্যমন্ত্রী মোহন মাঝির সরকার পরিচালনার ত্রুটি-বিচ্যুতিগুলো তুলে ধরবে বলে বিজেডি-র তরফে জানানো হয়েছে।

দীর্ঘ চব্বিশ বছর পরে ওড়িশায় পালাবদল হয়েছে সম্প্রতি। একটানা ক্ষমতায় থাকার পরে এখন বিরোধী আসনে বসতে হচ্ছে বিজেডি বিধায়কদের। বিধানসভার বিরোধী দলনেতা এখন নবীনই। মূলত তাঁর পরিকল্পনাতেই এই ছায়া মন্ত্রিসভা গঠিত হয়েছে বলে দলীয় সূত্রের খবর। এ দেশে রাজনীতিতে প্রবেশের আগে দীর্ঘ সময় ব্রিটেনে কাটিয়েছিলেন নবীন। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, তাঁর সে দেশে থাকার সেই অভিজ্ঞতাই এখন বিরোধী দলনেতা হিসেবে কাজে লাগাতে চাইছেন নবীন।

একটি বিবৃতিতে নবীন জানিয়েছেন, তাঁর এই নবগঠিত ছায়া মন্ত্রিসভার বেশির ভাগ সদস্যই তাঁর আমলের প্রাক্তন মন্ত্রী। তাঁরাই এ বার বর্তমান শাসক দলের সব মন্ত্রী ও তাঁদের দফতরের কাজকর্মের দিকে কড়া নজরদারি রাখবেন। বাজেট অধিবেশন চলাকালীন যাতে সরকারের খামতির দিকগুলো বিরোধীরা তুলে ধরতে পারেন, তার জন্যই এই প্রচেষ্টা বলে জানিয়েছেন নবীন। তাঁর কথায়, ‘‘সাধারণ মানুষের স্বার্থ দেখার জন্যই বিরোধীরা রয়েছেন। বিধানসভায় তাই বিরোধী দলের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।’’ রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ বলছেন, বিজেপি ক্ষমতায় আসার পরে সমালোচকেরা দাবি করেছিলেন যে, ওড়িশার রাজনীতিতে এ বার অপ্রাসঙ্গিক হয়ে পড়বে নবীনের দল। সেই সব বক্তব্যকে ভুল প্রমাণিত করতেই নবীনের এই নতুন উদ্যোগ বলে মনে করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Odisha Legislative Assembly naveen patnaik
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE