Advertisement
১৫ অক্টোবর ২০২৪
stomach pain

পুজোয় রোজ রোজ রেস্তরাঁর খাবার খেয়ে পেটের অবস্থা ভাল নেই? সুস্থ হতে ডায়েটে রাখুন ৩ খাবার

মুশকিল হল পেট খারাপ হলে কোন ধরনের খাবার খেলে পেট আরও খারাপ হয়ে যাবে না, সেটাই অনেকে বুঝতে পারেন না। জেনে নিন, এই সময় ডায়েটে কী কী রাখলে শরীর চাঙ্গা থাকবে।

পেটখারাপের দাওয়াই রয়েছে হেঁশেলেই।

পেটখারাপের দাওয়াই রয়েছে হেঁশেলেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৮:১৯
Share: Save:

পুজোর ক’দিন রোজ রোজ রেস্তরাঁয় খাওয়াদাওয়া করে অনেকেরই পেটের হাল খুব একটা ভাল নয়। খুব বেশি পেটের সমস্যা হলে শরীর থেকে অনেক জল বেরিয়ে যায়। তাই নুন-চিনির জল সারা দিন ধরে খাওয়া প্রাথমিক কাজ। কিন্তু খাবার না খেলে শরীর আরও দুর্বল হয়ে পড়বে। কড়া ওষুধও খালি পেটে সহ্য হবে না। কিন্তু মুশকিল হল পেটখারাপ হলে কোন ধরনের খাবার খেলে পেট আরও খারাপ হয়ে যাবে না, সেটাই অনেকে বুঝতে পারেন না। জেনে নিন, এই সময় ডায়েটে কী কী রাখলে শরীর চাঙ্গা থাকবে।

কাঁচকলা

পেটে কোনও রকম প্রদাহ হলে তা কমাতে সাহায্য করে কাঁচকলা। কলায় থাকা রেসিট্যান্ট স্টার্চ নামক ফাইবার পেটখারাপের সমস্যায় দাওয়াই রূপে কাজ করে। কলা খেলে শরীরে শক্তিও আসে। তাতে পেটেরখারাপের দুর্বলতা একটু কমবে।

আদা চা

পেটখারাপের পাশাপাশি পেটে ব্যথা, বমি ভাব এবং গায়ে-হাত-পায়ে ব্যথা লেগেই থাকে। আদা এ সব থেকে রেহাই দিতে পারে। গরম জলে আদা কুচিয়ে ফুটিয়ে নিন। স্বাদ অনুযায়ী লেবু আর মধু দিয়ে ছেঁকে নিয়ে খান। শরীরের কোনও রকম প্রদাহ হলেও আদা দারুণ কাজ দেয়।

দই ভাত

পেটখারাপের মধ্যে এর চেয়ে ভাল খাবার আর হয় না। পেট ঠান্ডা রাখতে এই খাবারের কোনও তুলনা নেই। এবং হজমের গোলমাল মেটানোর জন্য দইয়ের প্রোবায়োটিক গুণ দারুণ উপকারী। সাধারণ ভাত-ডালের তুলনায় অনেক সহজে হজমও হয়ে যায়।

অন্য বিষয়গুলি:

stomach pain Stomach Infection Indigestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE