Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Weight Loss Tips

রোগা হওয়ার জন্য সব সময় জিমে যাওয়ার দরকার নেই, নিয়ম করে কিছু পানীয় খেলেই চলবে

এত চেষ্টা করেও যদি ব্যর্থ হন, তা হলে ভরসা রাখতে হয় কিছু উপকরণের উপর। যে উপকরণগুলি সারা রাত জলে ভিজিয়ে রেখে সেই পানীয় খেলে ওজন কমতে বাধ্য। রইল তেমন কিছু পানীয়ের খোঁজ।

ওজন কমানোর কৌশল।

ওজন কমানোর কৌশল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৫:৪০
Share: Save:

ওজন কমানোর রাস্তা বহু। প্রায় প্রতিটি রাস্তাতেই হেঁটেছেন অনেকেই। কিন্তু সকলেই লক্ষ্যে পৌঁছতে পারেননি। বহু চেষ্টা করেও ওজন কমাতে ব্যর্থ হয়েছেন। অথচ পরিশ্রমের কোনও খামতি ছিল না। শরীরচর্চা, ডায়েট, কায়িক পরিশ্রম করেও রোগা হতে পারেননি, এমন উদাহরণ আছে ভূরি ভূরি। এমনিতে ওজন কমানোর চটজলদি কোনও উপায় নেই, এটা ঠিক। তবে এত চেষ্টা করেও যদি ব্যর্থ হন, তা হলে ভরসা রাখতে হয় কিছু উপকরণের উপর। যে উপকরণগুলি সারা রাত জলে ভিজিয়ে রেখে সেই পানীয় খেলে ওজন কমতে বাধ্য। রইল তেমন কিছু পানীয়ের খোঁজ।

জিরে

ওজন ঝরাতে গেলে বিপাকহার উন্নত হওয়া প্রয়োজন। এই কাজে সাহায্য করে জিরে ভেজানো জল। সকালে খালি পেটে এই পানীয় খেলে ওজন ঝরে দ্রুত। তার জন্য আগের দিন রাতে একটা পাত্রে জিরে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে উঠে সেই জল খান। ধারাবাহিক ভাবে এই নিয়ম মেনে চললে ওজন কমতে বাধ্য।

মৌরি

মৌরি ভেজানো জল পান করলেও দেহের মেদ কমাতে সাহায্য করে। সারা রাত মৌরি জলে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এটি পান করা যেতে পারে। এটি শরীরে ভিটামিন এবং মিনারেলের শোষণের হার বাড়াতে সহায়ক। এই জল হজমশক্তি বাড়ায়। হজমপ্রক্রিয়া ভাল হলে মেদও ধরে দ্রুত।

দারচিনি

তরকারি হোক, কেক হোক কিংবা স্মুদি— হাজার রকম পদে এই মশলার ব্যবহার। কিন্তু ওজন কমানোতেও যে দারচিনি সিদ্ধহস্ত, সেই খবর জানেন কি? প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত এই মশলা রোজ সকালে এক গ্লাস জলের সঙ্গে খান। দারচিনি শরীরের বিপাকহার বাড়ায়, পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

জোয়ান

স্থূলতার সমস্যা দেখা দিলে ভাজা জোয়ান খাওয়া যায়। ওজন কমানোর ক্ষেত্রে বেশ কাজে লাগে এই মশলা। রোজ রাতে এক গ্লাস জলে কিছুটা জোয়ান ভিজিয়ে রেখে পর দিন সকালে খাওয়া যায়। এতে বিপাকহার বাড়বে। আর তার সঙ্গেই কমবে ওজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE