Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২৪
Green Tea

খুদে চা খাওয়ার বায়না করে? লিকার, দুধ চায়ের বদলে গ্রিন টি খাওয়ালে কি কোনও উপকার পাওয়া যাবে?

শরীরে জমে থাকা টক্সিন বাইরে বার করে দিতেও জুড়ি মেলা ভার গ্রিন টি-র। কিন্তু খুদে গ্রিন টি খেলে এই একই উপকার কি পাবে?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৫
Share: Save:

বাড়ির বড়দের চা খেতে দেখলেই ছুটে আসে খুদে। শুরু হয়ে যায় চা খাওয়ার বায়না। কিন্তু দুধ, চিনি দিয়ে ফোটানো গরম চা শিশুকে দেওয়া যায় না। কফি কিংবা লিকার চা খাওয়ানোও ঠিক নয়। তাই অনেকেই এই বায়না মেটাতে গ্রিন টি খেতে দেন। গ্রিন টি-র স্বাস্থ্যগুণ নিয়ে নতুন কিছু বলার নেই। ওজন কমানো থেকে শুরু করে পেটের মেদ ঝরানো— এই চায়ের উপকারিতার শেষ নেই। শরীরে জমে থাকা টক্সিন বাইরে বার করে দিতেও জুড়ি মেলা ভার গ্রিন টি-র। কিন্তু খুদে গ্রিন টি খেলে এই একই উপকার কি পাবে?

১) সাধারণত ক্যাফিন যুক্ত পানীয় শিশুদের না দিতেই বলা হয়। চা-কফিতে যথেষ্ট পরিমাণ ক্যাফিন থাকে। তবে কালো চায়ের চেয়ে গ্রিন টি-তে ক্যাফিনের মাত্রা অনেকটাই কম। ফলে শিশুদের মাঝেমধ্যে তা দিলে ক্ষতি নেই। বিশেষ করে ঠান্ডা লাগার মতো সমস্যা থাকলে একটু লেবুর রস আর মধু মিশিয়ে নেওয়া যায় গ্রিন টি-র সঙ্গে। এতে যে কোনও অসুস্থতায় শরীরের ভিতরের প্রদাহ কমে।

২) দাঁতের জন্যও গ্রিন টি ভাল। যে সব শিশুর দাঁতে সমস্যা রয়েছে, তাদের মাঝেমাঝে গ্রিন টি দেওয়া যেতে পারে। এতে উপস্থিত কিছু উপাদান মুখের ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়াই করে।

৩) গ্রিন টি হজমশক্তিও বৃদ্ধি করে। তার মধ্যে সামান্য আদা কুচি দিয়ে দিলে আরও ভাল ভাবে হজমের হতে পারে। পড়াশোনার চাপে মাঠে গিয়ে দৌড়ঝাঁপের সুযোগ কম। তাই হজমের গোলমালও দেখা যাচ্ছে। এর মধ্যে দিনে এক বার গ্রিন টি খেলে উপকার হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Kids
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE