Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Foods for Cancer

৫ খাবার: নিয়মিত খেলে ক্যানসারের মতো মারণরোগের ঝুঁকি কমবে

ক্যানসার ঠেকাতে ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারের উপর। যে খাবারগুলিতে ক্যানসার প্রতিরোধক উপাদান সেলেনিয়াম রয়েছে। মারণরোগের ঝুঁকি এড়াতে কোন খাবারগুলি খেতে পারেন?

ক্যানসার আটকানোর লড়াই।

ক্যানসার আটকানোর লড়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ১৩:৪২
Share: Save:

ক্যানসার থেকে সম্পূর্ণ মুক্ত হয়ে ওঠার চাবিকাঠি এখনও অধরা। তাই ক্যানসারের আতঙ্ক সহজেই জাঁকিয়ে বসে। ক্যানসার হওয়ার কোনও নির্দিষ্ট কারণ নেই। চিকিৎসকদের ভাষায় এটি সম্পূর্ণ ‘মাল্টি ফ্যাক্টেরিয়াল ডিজ়িজ়’। মূলত তেল-মশলাদার খাবার, অতিরিক্ত বাইরের খাবার, চিনি, ময়দা খেলে ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে। তাই এই ধরনের খাবার যত কম খাওয়া যায়, ততই শ্রেয়। বরং ক্যানসার ঠেকাতে ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারের উপর। যে খাবারগুলিতে ক্যানসার প্রতিরোধক উপাদান সেলেনিয়াম রয়েছে। মারণরোগের ঝুঁকি এড়াতে কোন খাবারগুলি খেতে পারেন?

মাছ

সামুদ্রিক মাছে রয়েছে ক্যানসার প্রতিরোধক সেলেনিয়াম। ঝুঁকি এড়াতে সামুদ্রিক মাছ খাওয়ার দিকে জোর দিতে পারেন। তা ছাড়া সেলেনিয়াম-সমৃদ্ধ মাছ থাইরয়েড কমাতেও সাহায্য করে। প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। শরীরের প্রোটিন এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ঘাটতিও পূরণ করে মাছ।

সূর্যমুখীর বীজ

ক্যানসারের মতো মারণরোগের ঝুঁকি এড়াতে সূর্যমুখীর বীজ খেতে পারেন। কারণ এই বীজে রয়েছে সেলেনিয়াম। তবে এই উপাদান ছাড়াও রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবারের মতো উপাদান, যা হজমে সহায়তা করে।

ডিম

সেলেনিয়ামের সমৃদ্ধ উৎস হল ডিম। বিশেষ করে ডিমের কুসুমে সেলেনিয়াম থাকে সবচেয়ে বেশি। উচ্চ মাত্রার প্রোটিন, ভিটামিন, মিনারেলসের জোগান দেয় ডিম। পেশি শক্তিশালী করে তুলতেও ডিমের জুড়ি মেলা ভার।

মুরগির মাংস

মুরগির মাংসে সেলেনিয়াম তো আছেই, তা ছাড়া অ্যামিনো অ্যাসিডেরও জোগান দেয় এই খাবার। সেলেনিয়াম থাকায় মুরগির মাংস শরীরে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বৃদ্ধি করে, প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

মাশরুম

মাশরুমেও ভরপুর পরিমাণে রয়েছে সেলেনিয়াম। প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে তো বটেই, ক্যানসারের ঝুঁকি এড়াতেও মাশরুমের জুড়ি মেলা ভার। মাশরুমে থাকা বিটা-গ্লুকোনস্‌ এবং অ্যান্টিঅক্সিড্যান্ট সামগ্রিক স্বাস্থ্যের জন্যেও ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Cancer Risk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE