Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Healthy Food

ভুঁড়ি কমবে, মানসিক চাপ থেকেও রেহাই মিলবে! সপ্তাহে এক দিন খেতে হবে এই সব্জির রস

রক্ত পরিস্রুত করা থেকে ত্বক-চুলের যত্ন, কোলেস্টেরল কমানো থেকে হার্ট ভাল রাখা — সবেতেই কাজ করে এই সব্জি।

এই সব্জির গুণ অনেক, শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যেরও খেয়াল রাখবে।

এই সব্জির গুণ অনেক, শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যেরও খেয়াল রাখবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১২:২১
Share: Save:

পেট ঠান্ডা হবে, পেটের যাবতীয় গোলমাল কমবে। শরীরের যে কোনও সমস্যার সমাধান করতে পারে লাউ। গরমের দিনে এর চাহিদা বেশি থাকে বটে, তবে এর গুণের কদর সবসময়েই হয়। রক্ত পরিস্রুত করা থেকে ত্বক-চুলের যত্ন, কোলেস্টেরল কমানো থেকে হার্ট ভাল রাখা — সবেতেই কাজ করে এই সব্জি। নিয়মিত লাউয়ের রস খেলে কী কী উপকার হতে পারে, জেনে নিন।

পুষ্টিবিদ শম্পা চক্রবর্তীর পরামর্শ, সপ্তাহে এক দিন লাউয়ের রস খেলে শরীর ‘ডিটক্স’ হয়, অর্থাৎ শরীরের দূষিত পদার্থগুলি বেরিয়ে যায়। লাউয়ের রস এমনি খেতে হয়তো ভাল লাগবে না, তাই এর স্বাদ বাড়ানোর জন্য এর সঙ্গে লেবুর রস, পুদিনা পাতা ও সৈন্ধব লবণ মিশিয়ে খেতে পারেন। তবে লাউয়ের রসে বেশি নুন বা চিনি দিলে এর উপকারিতা কমে যাবে।

লাউয়ের রস খেলে হার্টের স্বাস্থ্য ভাল থাকবে। হৃৎস্পন্দনের হার অনিয়মিত হবে না। উচ্চ কোলেস্টেরলের সমস্যা থাকলে তা-ও কমবে।

লাউয়ের মধ্যে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার রয়েছে, যা হজমশক্তি বাড়ায়। যাঁদের গ্যাস-অম্বল, পেট ফাঁপা, অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা রয়েছে, তাঁরা যদি সপ্তাহে এক দিন করেও লাউয়ের রস খান, তা হলে পেটের গোলমাল অনেক কমে যাবে। পেট ঠান্ডা থাকবে।

লাউয়ের রসের উপকারিতা আরও। শম্পার কথায়, ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং প্রয়োজনীয় নানা রকম খনিজ রয়েছে লাউয়ে। ভিটামিন সি এবং জ়িঙ্কের গুণে ভরপুর লাউ ত্বকের স্বাস্থ্যও ভাল রাখে। লাউয়ের রস খেলে ত্বক সতেজ থাকে। অল্প বয়সে ত্বকে বলিরেখা দেখতে না চাইলে লাউয়ের রস খেতে হবে।

লাউয়ে প্রচুর পরিমাণে ভিটামিন, পটাশিয়াম এবং আয়রন রয়েছে, যা ওজন কমাতে সাহায্য করে। বাড়তি মেদ জমতে দেয় না শরীরে। লাউয়ের রসের সঙ্গে যদি আদার রস মিশিয়ে খাওয়া যায়, তা হলে গলা-বুকজ্বালার সমস্যা দূর হতে পারে। লিভারের যে কোনও জটিল অসুখের ঝুঁকিও কমে।

যাঁরা দীর্ঘ দিন ধরে ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য লাউয়ের রস খুবই কার্যকরী হতে পারে। শরীরের অবস্থা বুঝে চিকিৎসক ও পুষ্টিবিদের পরামর্শ নিয়ে লাউয়ের রস খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে। এই সব্জি মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতেও সাহায্য করে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, লাউয়ের রস খেলে মানসিক চাপ ও উদ্বেগ অনেক কমে যায়। স্ট্রেস হরমোনের ক্ষরণও কমে। ফলে মন ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE