Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Weight Loss Diet

পুজোর আগে ঝটপট মেদ ঝরাতে চান? জাদু করবে তিন সব্জির রস, বানানোর উপায় শিখে রাখুন

পুজোর আগেই যদি বাড়তি মেদ ঝটপট কমিয়ে ফেলতে চান, তা হলে উপায় আছে। বেশি সময়ও লাগবে না, আবার খরচেও সাশ্রয় হবে। বাড়িতেই বানিয়ে ফেলুন সব্জির রস।

Best vegetable juice recipes for weight loss

কোন কোন সব্জির রস দ্রুত ওজন কমাবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৩
Share: Save:

সুষম আহার আর নিয়মিত শরীরচর্চাতেই ওজন দ্রুত কমে। এখন অনেকেই বলবেন, ডায়েট একটানা মেনে চলা সম্ভব হয় না। আর ঘাম ঝরিয়েও ওজন ঠিক ভাবে কমে না অনেকেরই। তার কারণও আছে। কিছু দিন ডায়েট মেনে পুষ্টিকর খাবার খাওয়ার পরেই আবার ভাজাভুজি খেতে মন চায়। হাতটা মিষ্টির দিকেই বার বার চলে যায়। আর ব্যায়াম করতে হলে তা নিয়ম মেনে করাই জরুরি। রুটিন শরীরচর্চায় ভাটা পড়লে ওজন ঠিকমতো কমবে না। পুজোর আগেই যদি বাড়তি মেদ ঝটপট কমিয়ে ফেলতে চান, তা হলে উপায় আছে। বেশি সময়ও লাগবে না, আবার খরচেও সাশ্রয় হবে। বাড়িতেই বানিয়ে ফেলুন সব্জির রস।

তারকাদের ডায়েট রুটিন দেখলে বুঝতে পারবেন, সব্জি বা ফলের রসের কথা অনেকেই লেখেন। এইগুলি ডিটক্স পানীয়, আবার মেদও ঝরায়। সব্জির রস খাওয়ার ইচ্ছা হলে তা কী ভাবে বানাতে হবে জেনে রাখা জরুরি।

লাউয়ের রস

লাউয়ের রস।

লাউয়ের রস। ছবি: ফ্রিপিক।

লাউয়ের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা শুধু হজমশক্তি বাড়ায় না, পেটের যাবতীয় রোগ নির্মূল করতেও সাহায্য করে। ভিটামিন এ, সি, কে-র পাশাপাশি লাউতে থাকে প্রচুর পরিমাণে সোডিয়াম, ক্যাসলসিয়াম, আয়রন, জিঙ্ক ও ম্যাগনেসিয়াম যা শরীরে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ডায়াবিটিসের রোগীরাও নিশ্চিন্তে খেতে পারেন লাউয়ের রস।

উপকরণ

একটা গোটা লাউ, আদা, পুদিনা পাতা, নুন, জিড়ে গুঁড়ো, পাতিলেবুর রস আধ কাপ।

প্রণালী

লাউয়ের খোসা ছাড়িয়ে ভিতর থেকে বীজগুলি বার করে নিন। এ বার মিক্সারে ছোট ছোট টুকরো করা লাউয়ের সঙ্গে অল্প আদা, পুদিনা পাতা, নুন ও জিড়ে গুঁড়ো মিশিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। এ বার ওই মিশ্রণে লেবুর রস মিশিয়ে নিয়মিত খেলে মেদ ঝরতে বাধ্য।

পালং শাকের রস

পালং শাকে ভরপুর মাত্রায় থাকে ভিটামিন এ, ডি, ই এবং কে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এই শাক আয়রনে পরিপূর্ণ। কম ক্যালোরি এবং উচ্চ ফাইবারযুক্ত এই শাক হজমে সাহায্য করে এবং ওজনও কমায়।

পালং শাকের রস

পালং শাকের রস ছবি: ফ্রিপিক।

উপকরণ

পালং শাক এক আঁটি, সবুজ আপেল ১টি, শশা ১টি, পাতিলেবুর রস আধ কাপ, আদা ১ ইঞ্চি, নুন ও গোলমরিচ।

প্রণালী

পালং শাক, আপেল ও শশা ভাল করে ধুয়ে নিয়ে ছোট ছোট টুকরো করে কাটুন। শশার খোসা ছাড়িয়ে নেবেন। এ বার মিক্সারে শাক, ফলের টুকরো ও আদা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি ছেঁকে নিয়ে তাতে পাতিলেবুর রস, নুন মিশিয়ে উপর থেকে গোলমরিচ ছড়িয়ে দিন। খেতেও ভাল লাগবে, ওজনও কমবে তাড়াতাড়ি।

শশার রস

শশার রয়েছে বহুবিধ গুণ। শশাতে ক্যালোরির পরিমাণ প্রায় নেই বললেই চলে, তাই ওজন কমানো থেকে ডায়াবিটিস— যে কোনও রোগেরই উপযুক্ত পথ্য হল শশা।

শশার রস।

শশার রস। ছবি: ফ্রিপিক।

উপকরণ

একটা গোটা শসা, পাতিলেবুর রস আধ কাপ, আদা ১ ইঞ্চির মতো, জল এক কাপ, নুন ও গোলমরিচ।

প্রণালী

শশা ভাল ভাবে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এ বার মিক্সারে ছোট ছোট টুকরো দিয়ে, তাতে আদা মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণ ভাল করে ছেঁকে নিয়ে তাতে পাতিলেবুর রস, নুন ও গোলমরিচ ছড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে শসার রস। নিয়মিত খাওয়া পেটের জন্যও ভাল।

এই প্রতিবেদন সচেতনতার জন্য লেখা। অনেকেরই নানা রকম খাবারে অ্যালার্জি থাকে। বিভিন্ন রকম অসুখবিসুখের জন্যও কিছু খাবারে নিষেধ থাকে। তাই সব্জির রস খাওয়া ঠিক হবে কি না তা চিকিৎসক ও পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE