Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

বৃহস্পতিবার নির্বাচন কমিশনে যাবেন বিরোধীরা

পরবর্তী ধাপে চাপ বাড়াতে আগামিকাল একজোট হয়ে কমিশনের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়া জোটের অধিকাংশ বিরোধী দল।

ECI

জাতীয় নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ০৮:৩৭
Share: Save:

প্রথম দুই দফায় ভোটদানের চূড়ান্ত হার প্রকাশে দেরি ও নির্বাচন কমিশনের পক্ষ থেকে অসম্পূর্ণ পরিসংখ্যান দেওয়া নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ জানিয়েছে বিরোধী জোটের দলগুলি। পাশাপাশি ভোটে স্বচ্ছতার প্রশ্নে কেন্দ্র-পিছু ভোটের হার প্রকাশের দাবি জানিয়ে কমিশনকে চিঠি দিয়েছেন তৃণমূল ও কংগ্রেস নেতৃত্ব। পরবর্তী ধাপে চাপ বাড়াতে আগামিকাল একজোট হয়ে কমিশনের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়া জোটের অধিকাংশ বিরোধী দল। কাল বিকেল চারটে নাগাদ নির্বাচন কমিশনে গিয়ে শীর্ষ কর্তাদের সঙ্গে দেখা করবেন বিরোধী জোটের নেতারা।

সাধারণত ভোটের দিন গভীর রাতে বা তার পরের দিনই চূড়ান্ত ভোটদানের হার ঘোষণা করে থাকে নির্বাচন কমিশন। কিন্তু এ যাত্রায় প্রথম পর্বের ভোটের বারো দিন পরে এবং দ্বিতীয় দফা ভোটের চার দিন পরে চূড়ান্ত পরিসংখ্যান সামনে আসে। কেন এত দিন সময় লাগল,
তা নিয়ে স্বাভাবিক ভাবেই প্রশ্ন তোলেন বিরোধীরা। পাশাপাশি কেন্দ্রপিছু কত ভোট পড়েছে, সেই তথ্য না থাকাও সংশয় তৈরি করেছে বলে সরব হন তাঁরা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সবে তিন দফা ভোট শেষ হয়েছে। ভোটের যা গতিপ্রকৃতি, তাতে শাসক শিবির যথেষ্ট চাপে রয়েছে বলেই দাবি বিরোধীদের। এই আবহে আগামী দিনগুলিতে যাতে নির্বাচন কমিশন যাতে নিরপেক্ষ পথে হাঁটে, বিশেষ করে শসক দল যাতে বাড়তি সুবিধা না পায়, তা নিশ্চিত করতে কমিশনের শীর্ষ কর্তাদের সঙ্গে জোটবদ্ধ হয়ে দেখা করে চাপ বাড়ানোর কৌশল নিয়েছেন বিরোধীরা। রাজ্য পর্যায়ে নির্বাচনী বাধ্যবাধকতায় ইন্ডিয়া জোটের দলগুলি একে অপরের বিরুদ্ধে সরব হলেও, স্বচ্ছ নির্বাচনের দাবিতে একজোট হয়েই কমিশনের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলগুলি।

বিগত কিছু নির্বাচন ঘিরে কমিশনের স্বচ্ছতা নিয়ে বিরোধী দলগুলির মনেই কেবল নয়, দেশবাসীর একাংশের মনেও সংশয় তৈরি হয়েছে। প্রাক্তন কংগ্রেস নেতা কপিল সিব্বলের কথায়, ‘‘অন্য দলের নেতাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিয়ে থাকে কমিশন। কিন্তু যখন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কুকথা বলার অভিযোগ ওঠে, তখন হাত-পা গুটিয়ে বসে পড়ে। এ বারেও অন্তত আড়াই সপ্তাহ আগে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কংগ্রেস ছ’টি অভিযোগ কমিশনের কাছে জমা দিয়েছিল। সেগুলির বিরুদ্ধে কমিশন কোনও সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যায়নি।’’ সূত্রের মতে, আগামিকালের বৈঠকে ওই বিষয়টি নিয়েও সরব হওয়ার পরিকল্পনা নিয়েছেন বিরোধী দলের নেতারা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 ECI TMC Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE