Advertisement
Back to
Lok Sabha Election 2024

জেলা জুড়ে ৪৬টি প্রকল্পের ঘোষণা

পূর্বস্থলী ১ ব্লকের বড় অংশ জুড়ে রয়েছে ভাগীরথী নদী। বর্ষায় নদী ফুলে ফেঁপে ওঠে। বছর ছয়েক আগে বিপজ্জনক ৬টি ঘাটে জেটি তৈরির উদ্যোগী নেওয়া হয়েছিল। এই ব্লকে তার চারটি রয়েছে।

পূর্বস্থলীর জালুইডাঙায় ফেরিঘাটের উদ্বোধন।

পূর্বস্থলীর জালুইডাঙায় ফেরিঘাটের উদ্বোধন। —নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৮:৪৪
Share: Save:

গুচ্ছ প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে এই কর্মসূচি হয়। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এ দিন পূর্ব বর্ধমানে ৪৬টি প্রকল্পের উদ্বোধন হয়। এ জন্য ব্যয় হয়েছে ১৩৩১.৪৬ কোটি টাকা।

এ দিন কাটোয়া মহকুমা হাসপাতাল ও পূর্বস্থলী ১ ব্লকের শ্রীরামপুর গ্রামীণ হাসপাতালে ১০০ শয্যার অতিরিক্ত একটি ওয়ার্ড চালু হয়েছে। বছর দুয়েক আগে শ্রীরামপুর হাসপাতালে ১০০ শয্যার ওয়ার্ড চালুর ব্যাপারে উদ্যোগী হয়েছিলেন বিধায়ক তথা মন্ত্রী স্বপন দেবনাথ। এই প্রকল্পের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে প্রায় ১১ কোটি ৪৪ লক্ষ টাকা বরাদ্দ করা হয়। হাসপাতালে উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি দিলীপ মল্লিক, পূর্ত কর্মাধ্যক্ষ পরিমল দেবনাথ সহ অনেকে। পঞ্চায়েত সমিতির সভাপতি বলেন, ‘‘শ্রীরামপুর গ্রামীণ হাসপাতালে শয্যার সংখ্যার সঙ্গে বাড়বে অন্য পরিকাঠামোও। এলাকার মানুষকে নবদ্বীপ, কাটোয়া বা কালনার হাসপাতালে ছুটতে হবে না।’’

পূর্বস্থলী ১ ব্লকের বড় অংশ জুড়ে রয়েছে ভাগীরথী নদী। বর্ষায় নদী ফুলে ফেঁপে ওঠে। বছর ছয়েক আগে বিপজ্জনক ৬টি ঘাটে জেটি তৈরির উদ্যোগী নেওয়া হয়েছিল। এই ব্লকে তার চারটি রয়েছে। পরিবহণ দফতরের অর্থে তৈরি এই ব্লকের জালুইডাঙা, কিশোরীগঞ্জ, নসরৎপুর সিদ্ধেপাড়া, মনমোহনপুর ঘাটে জেটিগুলির উদ্বোধনী অনুষ্ঠান হয় জালুইডাঙা এলাকায়। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক অমিয় রায়, মহকুমাশাসক শুভম আগরওয়াল, বিডিও (পূর্বস্থলী ১) সঞ্জয় সেনাপতি সহ অনেকে। এই ব্লকে একটি ‘প্রাইমারি হেলথ ইউনিট’ এবং সমুদ্রগড় এলাকায় সংস্কারের পরে অতিথিশালার উদ্বোধন হয়। এছাড়াও বিদ্যানগর গয়ারাম দাস বিদ্যামন্দিরে মধ্যাহ্নভোজের কক্ষ, কামালপুর গ্রামে নলবাহিত জল সরবরাহ এবং শ্রীরামপুর সর্বজয়া মহিলা স্বনির্ভর সঙ্ঘে মা ও শিশুর যত্নকেন্দ্র প্রকল্পের শিলান্যাসও হয় এ দিন। কালনা ১ ব্লকে ভাগীরথী নদীতে দুটি জেটির উদ্বোধন হয়।

কাটোয়া মহকুমা হাসপাতালেও অতিরিক্ত একশো শয্যা বিশিষ্ট একটি ওয়ার্ডের উদ্বোধন হল। কাটোয়ার বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় ও অতিরিক্ত জেলাশাসক (স্বাস্থ্য) প্রসেনজিৎ দাস, মহকুমাশাসক (কাটোয়া) অর্চনা পন্ধরিনাথ ওয়াংখেড়ে, হাসপাতালের সুপার বিপ্লব মণ্ডল প্রমুখ উপস্থিত ছিলেন। বিধায়ক বলেন, ‘‘নতুন ভবনে অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে। এতে কাটোয়া সহ জেলার নানা প্রান্তের লোকজনের সুবিধা হবে।’’

মন্তেশ্বরেরও একটি প্রকল্পের উদ্বোধন ও চারটি প্রকল্পের শিলান্যাস হয়েছে। জানা গিয়েছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের পক্ষ থেকে ৫২ লক্ষ টাকা ব্যয়ে মন্তেশ্বর কাদম্বিনী ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের মধ্যে ব্লক পাবলিক ইউনিটের উদ্বোধন হয়। ব্লক স্বাস্থ্য আধিকারিক পার্থপ্রতিম ভান্ডারী বলেন, ‘‘ভবনটি ল্যাবরেটরি রুম হিসেবে ব্যবহৃত হবে।’’

আউশগ্রামের অমরপুর অঞ্চলের গেঁড়াই গ্রামের জামে মসজিদের সামনে একটি কমিউনিটি হল ও শৌচাগারেরও উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন আউশগ্রাম ২ ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি মমতা বাড়ুই। অমরপুর পঞ্চায়েত প্রধান প্রতিমা বাগদী জানান, এই প্রকল্পে প্রায় সাড়ে এগারো লক্ষ টাকা খরচ হয়েছে। প্রায় পাঁচ হাজার মানুষ এতে উপকৃত হবেন। অন্য দিকে, গুসকরা পুরসভা এলাকায় চারটি স্কুলের পাঠাগার, গবেষণাগারের মতো বিভিন্ন প্রকল্পের শিলান্যাস করা হয়। গুসকরার পুরপ্রধান কুশল মুখোপাধ্যায় জানান, কাজগুলি দ্রুত শুরু করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE