Advertisement
Back to
Presents
Associate Partners
Srijan Bhattacharya

‘মেয়েদের কথা’ শুনলেন সৃজন, এলেন সন্দেশখালির মহিলারাও

যাদবপুরে এই উদ্যোগে শামিল হয়েছিলেন বিভিন্ন ক্ষেত্রের মহিলা প্রতিনিধিরাই। অ্যাপ ক্যাবের এক মহিলা চালক জানিয়েছেন, দৈনন্দিন কর্মজীবনের বিভিন্ন সমস্যার কথা।

Srijan Bhattacharya

‘মেয়েদের কথা’ শুনতে যাদবপুরের সিপিএম প্রার্থী সৃজন ভট্টাচার্য। গড়িয়ায়। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ০৮:৩২
Share: Save:

সন্দেশখালি-কাণ্ড নিয়ে যখন রাজ্য রাজনীতিতে তরজা চলছে, তখন সেখানকার আন্দোলনের সঙ্গে যুক্ত মহিলাদের একাংশ বৃহস্পতিবার সিপিএমের মঞ্চে এসে তাঁদের অভিজ্ঞতার কথা শোনালেন। যাদবপুর লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়ে আসার পরে সন্ধ্যায় সৃজন ভট্টাচার্য গড়িয়া অ্যান্ড্রুজ় কলেজের মাঠে সমাজের নানা ক্ষেত্রের মহিলাদের সঙ্গে সরাসরি কথা বলেছেন। শুনেছেন তাঁদের নানা সমস্যার কথা। সেখানেই এসেছিলেন সন্দেশখালির মহিলাদের একাংশ। প্রসঙ্গত, আগেই সিপিএম জানিয়েছে, লোকসভা ভোটে তাঁদের প্রার্থীরা জিতলে, সাংসদ তহবিলের এক তৃতীয়াংশ টাকা মহিলাদের স্বার্থে খরচ করা হবে। তার পরে ‘মেয়েদের কথা’ শীর্ষক এমন কর্মসূচি যথেষ্টই অভিনব।

সন্দেশখালির আন্দোলনকারী মহিলাদের একাংশ এ দিন মঞ্চে উঠে প্রার্থীর কাছে তাঁদের আন্দোলন কোন পথ ধরে এগিয়েছে, জমি ‘লুট’, তৃণমূল কংগ্রেসের ‘অত্যাচার’ কী ভাবে হয়েছে, সেই সংক্রান্ত অভিজ্ঞতার কথা শুনিয়েছেন। তাঁদের বক্তব্যের বড় অংশ জুড়ে নারী-নিরাপত্তা এবং নারীর অধিকার রক্ষার বিষয়টি উঠে আসে। সৃজন পরে বলেন, “মহিলাদের সমস্যার কথা শুনতে চেয়ে এমন উদ্যোগ একটু অন্য রকমের। সন্দেশখালির কয়েক জন মহিলা এসে তাঁদের অভিজ্ঞতার কথা আমাদের মঞ্চে ভাগ করে নিয়েছেন। যেখানে সন্দেশখালির ভিডিয়ো, তার পাল্টা ইত্যাদি নিয়ে বিজেপি-তৃণমূল দু’পক্ষের তরজা চলছে, সেখানে আমাদের মঞ্চে এসে ওখানকার মহিলারা তাঁদের কথা জানালেন, এটা তাৎপর্যপূর্ণ।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

যাদবপুরে এই উদ্যোগে শামিল হয়েছিলেন বিভিন্ন ক্ষেত্রের মহিলা প্রতিনিধিরাই। অ্যাপ ক্যাবের এক মহিলা চালক জানিয়েছেন, দৈনন্দিন কর্মজীবনের বিভিন্ন সমস্যার কথা। কর্মক্ষেত্রে হেনস্থা এবং কাজের সুরক্ষার দাবি জানান তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের সঙ্গে যুক্ত মহিলারা। উঠে আসে ‘সম কাজে সম মজুরির’ দাবিও। এই সূত্রেই খেতে দিনমজুর হিসেবে কাজ করা এক মহিলা জানান, মাঠে গিয়ে পুরুষের সমান কাজই তাঁদের করতে হয়। কিন্তু সমান মজুরি মেলে না। মজুরি নিয়ে সমস্যার কথা শুনিয়েছেন উপস্থিত অঙ্গনওয়াড়ি কর্মীরাও। উপস্থিত হয়েছিলেন স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত কয়েক জন মহিলাও। ছিলেন সাহিত্যিক তিলোত্তমা মজুমদার, প্রাক্তন বিধায়ক তথা আইনজীবী ভারতী মুৎসুদ্দি-সহ আরও অনেকেই। লোকসভা ভোটের কথা মাথায় রেখে ভারতী বলেন, “নারীদের কেবলই ভোটব্যাঙ্ক হিসেবে দেখার ফলাফল ভাল হচ্ছে না।”

বৃষ্টির মধ্যেই এই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন সকলে। সৃজন উপস্থিত মহিলাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন। বলেছেন, “সাংসদ হিসেবে লোকসভায় গেলে সমস্যা সমাধানের পথ খুঁজে বার করাটাই কর্তব্য হবে। নারীর অধিকার রক্ষার লড়াইয়ে আমাদের উল্লেখযোগ্য ভূমিকা থাকবে।” প্রসঙ্গত, এর আগে মে দিবসে খাতা-কলম নিয়ে বসে বিভিন্ন ক্ষেত্রের শ্রমিকদের সমস্যার কথা শুনেছিলেন প্রার্থী সৃজন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Srijan Bhattacharya CPM Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE