Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Maharashtra Assembly Elections 2024

মহারাষ্ট্র ভোটের আগে বাড়ছে সহায়ক মূল্য

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, নভেম্বরে মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডে ভোট। তার পরে দিল্লিতে। তার আগে কৃষক ভোটের দিকে তাকিয়েই এনডিএ সরকারের এমএসপি বৃদ্ধির সিদ্ধান্ত।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ০৬:২৯
Share: Save:

হরিয়ানার বিধানসভা ভোটে প্রত্যাশা ছাপানো ফলে আত্মবিশ্বাস অনেকটাই বেড়েছে বিজেপির। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে মোদী সরকার জানাল, দেশে গমের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) কুইন্টালে ১৫০ টাকা বাড়িয়ে ২৪২৫ টাকা করার হচ্ছে। এ দিন মোট ছ’টি রবিশস্যের এমএসপি ১৩০-৩০০ টাকা বাড়ানো হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে শুরু হতে চলা ২০২৫-২৬ বিপণনবর্ষে এই বর্ধিত দামের সুবিধা পাবেন চাষিরা।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, নভেম্বরে মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডে ভোট। তার পরে দিল্লিতে। তার আগে কৃষক ভোটের দিকে তাকিয়েই এনডিএ সরকারের এমএসপি বৃদ্ধির সিদ্ধান্ত। যদিও কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব অবশ্য এই ব্যাখ্যা খারিজ করে দিয়েছেন। তাঁর বক্তব্য, এমএসপি সংক্রান্ত ঘোষণা বছরের এই সময়েই করা হয়।

কেন্দ্রের দাবি, গমের এমএসপি এখন উৎপাদন খরচের চেয়ে ১০৫% বেশি। রেপসিড ও সর্ষে বীজের এমএসপি কুইন্টালে ৩০০ টাকা বেড়ে হয়েছে ৫৯৫০ টাকা। কুসুমের ১৪০ টাকা বেড়ে ৫৯৪০ টাকা, মুসুরের ২৭৫ টাকা বেড়ে ৬৭০০ টাকা, চানার ২১০ টাকা বেড়ে ৫৬৫০ টাকা এবং বার্লির ১৩০ টাকা বেড়ে ১৯৮০ টাকা হয়েছে। কিন্তু বর্ধিত এমএসপির কী ধরনের প্রভাব মূল্যবৃদ্ধিতে পড়বে? বিশেষত যখন খাদ্যপণ্য এবং আনাজের দাম ঊর্ধ্বমুখী। মন্ত্রীর দাবি, তৈলবীজ ও ডালের উৎপাদন বাড়িয়ে আমদানি নির্ভরতা কমাতে চায় কেন্দ্র। চাষিদের এ নিয়ে উৎসাহ দিতেই এমএসপি বৃদ্ধির সিদ্ধান্ত। উৎপাদন বাড়িয়ে বাজারে শস্যের সরবরাহ বাড়ানোই মূল্যবৃদ্ধিকে নিয়ন্ত্রণে আনার পথ। এ দিন গঙ্গার উপরে বারাণসী-পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় সেতু প্রকল্পের প্রস্তাবে সায় দিয়েছে মন্ত্রিসভা। সম্ভাব্য খরচ ২৬৪২ কোটি টাকা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE