Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Foreign Investments

বিদেশি লগ্নি ৩৩,৭০০ কোটি

ডিপোজ়িটরির কাছে জমা থাকা তথ্য বলছে, এপ্রিল-মে মাসে বিদেশি বিনিয়োগকারী সংস্থাগুলি এ দেশের শেয়ার বাজার থেকে ৩৪,২৫২ কোটি টাকার তহবিল তুলেছিল।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ০৭:২১
Share: Save:

এক দিকে আমেরিকায় সুদের হার কমা এবং অন্য দিকে ভারতের বাজারের গতি— এই দুই কারণে ভর করে চলতি মাসে এখনও পর্যন্ত দেশের শেয়ার বাজারে প্রায় ৩৩,৭০০ কোটি টাকা (৩৩,৬৯১ কোটি) ঢেলেছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি। এ বছরে যা কোনও এক মাসে দ্বিতীয় বৃহত্তম। বাজার মহলের মতে, এখনও সেপ্টেম্বরের এক সপ্তাহ লেনদেন হওয়া বাকি। ফলে সেই দিনগুলি মিলিয়ে তা মার্চের ৩৫,১০০ কোটি টাকা লগ্নিকেও ছাপিয়ে যেতে পারে। যদিও সূচকের রেকর্ড উচ্চতা এবং বহু শেয়ারের দাম চড়ে থাকা বাজারকে দোলাচলে রাখতে পারে।

ডিপোজ়িটরির কাছে জমা থাকা তথ্য বলছে, এপ্রিল-মে মাসে বিদেশি বিনিয়োগকারী সংস্থাগুলি এ দেশের শেয়ার বাজার থেকে ৩৪,২৫২ কোটি টাকার তহবিল তুলেছিল। তার পরে জুন, জুলাই এবং অগস্টে তারা ঢেলেছে যথাক্রমে ২৬,৫৬৫ কোটি, ৩২,৩৬৫ কোটি এবং ৭৩২০ কোটি টাকা। সব মিলিয়ে এ বছরে এখনও পর্যন্ত ওই সমস্ত সংস্থার ভারতের শেয়ারে লগ্নির অঙ্ক ৭৬,৫৭২ কোটি।

বিশেষজ্ঞেরা অবশ্য বলছেন, আমেরিকার সুদ হ্রাস এবং ভারতের চাঙ্গা বাজার তো রেয়েছেই। সেই সঙ্গে এ দেশে সুদ স্থির রেখেও মূল্যবৃদ্ধিকে লক্ষ্যের মধ্যে আনা গিয়েছে। দ্রুত বৃদ্ধির অর্থনীতি হওয়ার তকমা ধরেছে ভারত। এই সব কারণও বিদেশি লগ্নিকারীদের উৎসাহিত করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE