Advertisement
০৪ জুলাই ২০২৪
Foxconn

ফক্সকন: রিপোর্ট তলব মানবাধিকার কমিশনের

আমেরিকার প্রযুক্তি সংস্থা অ্যাপলের থেকে বরাত নিয়ে পণ্য তৈরি করে তাইওয়ানের ফক্সকন। তামিলনাড়ুর কারখানাটি ভারতে তাদের বৃহত্তম উৎপাদন কেন্দ্র।

জাতীয় মানবাধিকার কমিশন।

জাতীয় মানবাধিকার কমিশন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ০৫:৩০
Share: Save:

তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরে আইফোন তৈরির কারখানায় বিবাহিত মহিলাদের নিয়োগ করা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে ফক্সকনের বিরুদ্ধে। যা নিয়ে শোরগোল শুরু হয়েছে রাজনৈতিক এবং প্রশাসনিক মহলে। আজ এক বিবৃতিতে জাতীয় মানবাধিকার কমিশন জানাল, এ ব্যাপারে কেন্দ্রীয় শ্রমসচিব এবং তামিলনাড়ুর মুখ্যসচিবকে নোটিস পাঠিয়েছে তারা। অভিযোগের বিষয়ে সবিস্তার রিপোর্ট জমা দিতে বলেছে এক সপ্তাহের মধ্যে।

কমিশন আজ বলেছে, ‘‘অভিযোগ সত্যি হলে তা বিবাহিত মহিলাদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ। সাম্য ও সমানাধিকারের বিধিভঙ্গও বটে।’’

আমেরিকার প্রযুক্তি সংস্থা অ্যাপলের থেকে বরাত নিয়ে পণ্য তৈরি করে তাইওয়ানের ফক্সকন। তামিলনাড়ুর কারখানাটি ভারতে তাদের বৃহত্তম উৎপাদন কেন্দ্র। সেখানে বৈষম্যের অভিযোগ ওঠায় বিরোধী দলগুলি প্রশ্ন তুলতে শুরু করেছে। শ্রম মন্ত্রক আগেই তামিলনাড়ু সরকার এবং আঞ্চলিক মুখ্য শ্রম কমিশনারের কাছে রিপোর্ট তলব করেছে। মাঝে ফক্সকন যাবতীয় অভিযোগ অস্বীকার করেছিল। দাবি করেছিল, নিয়োগে লিঙ্গ কিংবা ধর্মের কোনও বৈষম্য করে না তারা। শুধু উৎপাদন কেন্দ্রে ঢোকার সময়ে গয়না বা ধাতব কিছু পরা যায় না। কিন্তু সংবাদ সংস্থা রয়টার্সের দাবি, তাদের তদন্তে উঠে এসেছে অন্য ঘটনা। নিয়োগকারী সংস্থার মাধ্যমে কৌশলে বাদ দেওয়া হচ্ছে বিবাহিত মহিলাদের।

এর পরে অ্যাপল এবং ফক্সকন পুরনো কিছু অনিয়মের দায় স্বীকার করলেও ২০২৩ এবং ২০২৪ সালে নিয়োগের অনিয়ম নিয়ে নীরব থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE