Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Indian Economy

মূল্যবৃদ্ধিই অস্ত্র, খড়্গের আক্রমণ বিজেপিকে

শুক্রবার এক্স-এ হিন্দিতে পোস্ট করে খড়্গের অভিযোগ, বিজেপির ‘চাপিয়ে দেওয়া’ মূল্যবৃদ্ধি দেশবাসীকে ধাক্কা দিয়েছে। মহারাষ্ট্রের মানুষও তার ব্যতিক্রম নন।

মল্লিকার্জুন খড়্গে।

মল্লিকার্জুন খড়্গে। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ০৫:৪৯
Share: Save:

খাদ্যপণ্যের চড়া মূল্যবৃদ্ধি নিয়ে মোদী সরকারের উদ্দেশে অনেক দিন ধরেই আক্রমণ শানিয়ে আসছে বিরোধীরা। এ বার মহারাষ্ট্রের বিধানসভা ভোটকে পাখির চোখ করে একই বিষয় নিয়ে সে রাজ্যের মহাযুতি সরকারের দিকে তোপ দাগলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। যে সরকারের বৃহত্তম শরিক বিজেপি। খড়্গের বক্তব্য, ওই রাজ্যে ‘পিছনের দরজা’ দিয়ে ক্ষমতা দখল করা ‘তিন এঞ্জিনের সরকার’ (বিজেপি, একনাথ শিন্দের শিবসেনা ও অজিত পওয়ারের এনসিপি) মানুষের পাতের খাবার কেড়ে নিয়েছে। ২০ নভেম্বরের ভোটে এই সরকারের বিদায় অবশ্যম্ভাবী।

শুক্রবার এক্স-এ হিন্দিতে পোস্ট করে খড়্গের অভিযোগ, বিজেপির ‘চাপিয়ে দেওয়া’ মূল্যবৃদ্ধি দেশবাসীকে ধাক্কা দিয়েছে। মহারাষ্ট্রের মানুষও তার ব্যতিক্রম নন। গত বছরের অক্টোবর থেকে এ বছরের অক্টোবরে সাধারণ থালি রান্নার খরচ ৫২% বেড়েছে। টোম্যাটোর দাম বেড়েছে ২৪৭%। অর্থমন্ত্রী সম্ভবত যে রসুন খান না, তা ১২৮% দামি হয়েছে। সমস্ত আনাজ মিলিয়ে দাম বেড়েছে ৮৯%। ভোজ্য তেল, নুন, ময়দার দাম ১৮% মাথা তুলেছে। কংগ্রেস সভাপতির বক্তব্য, ‘‘বিজেপি মূল্যবৃদ্ধির মাধ্যমে সাধারণ মানুষের আকাঙ্ক্ষার শ্বাসরোধ করেছে। মহারাষ্ট্র এ বার বিজেপি এবং তাদের জোটসঙ্গীদের বিদায় জানাবে বলে সিদ্ধান্ত নিয়েছে।’’

অনেকে মনে করাচ্ছেন, মূল্যবৃদ্ধি নিয়ে রিজ়ার্ভ ব্যাঙ্ক ধারাবাহিক ভাবে উদ্বেগ প্রকাশ করে আসছে। রবিশস্য বাজারে আসা পর্যন্ত যে এই ধাক্কা সামাল দিতে হবে তা-ও স্পষ্ট করে দিয়েছে সংশ্লিষ্ট মহল। ফলে মহারাষ্ট্রের ভোটপ্রচার যে মূলত মূল্যবৃদ্ধিকে ঘিরে আবর্তিত হবে, তা একরকম স্পষ্ট।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE