Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gold and Silver Price

শুল্ক কমায় নামল সোনা

কেন্দ্র সোনা-রুপোর আমদানি শুল্ক ১৫% থেকে নামিয়েছে ৬ শতাংশে। প্ল্যাটিনামে তা ১৫.৪% থেকে কমে হয়েছে ৬.৪%।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ০৮:৩৬
Share: Save:

গয়না ব্যবসায়ীদের দাবি মেনে সোনা-রুপোর আমদানি শুল্ক কমাল কেন্দ্র। মঙ্গলবার বাজেটে এই ঘোষণা হতেই হুড়মুড়িয়ে নামতে শুরু করে সেগুলির দাম। বাড়তে থাকে বিভিন্ন গয়না সংস্থার শেয়ার দর।

কেন্দ্র সোনা-রুপোর আমদানি শুল্ক ১৫% থেকে নামিয়েছে ৬ শতাংশে। প্ল্যাটিনামে তা ১৫.৪% থেকে কমে হয়েছে ৬.৪%। তার পরেই ১০ গ্রাম খুচরো পাকা সোনা (২৪ ক্যারাট) কলকাতার বাজারে ৩২৫০ টাকা কমে ৭০,৯০০ টাকায় নামে, জানিয়েছে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মর্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন। বাট এবং খুচরো রুপোর কেজি সস্তা হয় ২৬৫০ টাকা।

গয়না ব্যবসায়ীদের আশা, এ বার ঝিমিয়ে পড়া গয়নার বাজার ফের চাঙ্গা হবে। ন্যাশনাল জেম অ্যান্ড জুয়েলারি কাউন্সিলের ডিরেক্টর সমর দে বলেন, ‘‘আমরা দীর্ঘ দিন ধরে সোনার আমদানি শুল্ক কমানোর দাবি করছি। এ বার স্বস্তি ফিরল। ক্রেতারাও উপকৃত হলেন।’’ সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের এমডি শুভঙ্কর সেন এবং অঞ্জলি জুয়েলার্সের ডিরেক্টর অনর্ঘ চৌধুরীর দাবি, ‘‘সোনার দাম নামায় সাধারণ মধ্যবিত্তদের মধ্যে গয়না কেনার আগ্রহ আবার বাড়বে।’’ শুভঙ্করবাবু আশা প্রকাশ করে বলেন, এক দিনেই ৩০০০ টাকা সস্তা হয়েছে সোনা। দাম আরও কমতে পারে।

খুশি গয়নার কারিগরেরাও। বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির সাধারণ সম্পাদ টগর পোদ্দারের বক্তব্য, ‘‘শুল্ক কমায় সোনার চোরাচালান কমতে পারে। চড়া দামের জেরে ছোট গয়নার দোকানগুলির অস্তিত্বও সঙ্কটে পড়েছিল। এ বার তাদের বরাত বাড়বে বলে আশা করছি। ফলে বাড়বে কারিগরেদের কাজ।’’ এ দিন গয়না তৈরির বিভিন্ন সংস্থার শেয়ার দর ১৪% পর্যন্ত বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE