Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Gold Price in Kolkata

অবশেষে কমল হলুদ ধাতুর দাম, কলকাতায় কতটা সস্তা হল সোনা?

হু হু করে বাড়তে থাকা সোনার দামে সামান্য পতন। ফলে ৮০ হাজার থেকে কিছুটা নেমে গিয়েছে হলুদ ধাতু।

Gold rate dipped on 24 October 2024 how much is the price in Kolkata

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৩:০২
Share: Save:

গত কয়েক দিন ধরেই লাফিয়ে লাফিয়ে বাড়ছিল সোনার দাম। অবশেষে লক্ষ্মীবারে সস্তা হল হলুদ ধাতু। কমেছে রুপোর দরও। ধনতেরসের আগে যা মধ্যবিত্তের মুখের হাসি চওড়া করেছে।

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর কলকাতার খুচরো বাজারে ১০ গ্রাম সোনার দামে ৬০০ থেকে ৪৫০ টাকা পতন লক্ষ্য করা গিয়েছে। এ দিন তিলোত্তমায় ২৪ ক্যারেট হলুদ ধাতু বিক্রি হচ্ছে ৭৯,৪৭০টাকা/১০ গ্রাম দরে। আর ৭২ হাজার ৮৫০ টাকায় নেমেছে ২২ ক্যারেটের দাম।

বুধবার, ২৩ অক্টোবর কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারেট হলুদ ধাতুর দর ৮০ হাজার টাকা ছাড়িয়ে গিয়েছিল। আর ৭৩ হাজার ৪০০ টাকায় বিক্রি হয়েছে ২২ ক্যারেট সোনা। অর্থাৎ, এক দিনের মধ্যে এই দুই ক্যাটেগরিতে দাম কমেছে যথাক্রমে ৬০০ ও ৫৫০ টাকা।

এ দিন কিছুটা সস্তা হয়েছে ১৮ ক্যারেট সোনাও। যার প্রতি ১০ গ্রামের দাম নেমে এসেছে ৫৯ হাজার ৬১০ টাকায়। এই ক্যাটেগরির হলুদ ধাতুর দাম কমেছে ৪৫০ টাকা। ২৩ অক্টোবর ১৮ ক্যারেটের দর ছিল ৬০,০৬০ টাকা/১০ গ্রাম।

চলতি সপ্তাহে রেকর্ড উচ্চতায় উঠেছিল রুপোর দাম। যা কেজিতে এক লক্ষ টাকা ছাপিয়ে গিয়েছিল। সেখান থেকে সাদা ধাতু নেমে এসেছে ৯৭ হাজার ৩৭০ টাকায়। অন্য দিকে হলমার্ক যুক্ত ২২ ক্যারেটের হলুদ ধাতুর গয়না বা বার বিক্রি করলে প্রতি ১০ গ্রামে মিলবে ৭০ হাজার ৭০০ টাকা।

উল্লেখ্য, সোনা ও রুপোয় ৩ শতাংশ পণ্য ও পরিষেবা কর (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স বা জিএসটি) রয়েছে। এ ছাড়া অলঙ্কারের ক্ষেত্রে যুক্ত হবে মজুরি। সব মিলিয়ে গয়না কিনতে গেলে দাম আরও একটু বাড়বে।

হলুদ ধাতুর মধ্যে ২৪ ক্যারেটকে সবচেয়ে বিশুদ্ধ বলে মনে করা হয়। এতে গয়না তৈরি করা যায় না। মূলত সোনার বার বা স্বর্ণমুদ্রা তৈরির জন্যই এটি ব্যবহৃত হয়। অলঙ্কার সবচেয়ে বেশি তৈরি হয় ২২ ক্যারেটে। হালকা গয়না তৈরিতে ১৮ ক্যারেট কাজে আসে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE