Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Jairam Ramesh

আরটিআই-এ জবাব নেই, তোপ রমেশের

সমাজকর্মী কমোডর লোকেশ বাত্রার (অবসরপ্রাপ্ত) প্রশ্নের উত্তরে শুক্রবার সেবি জানিয়েছিল, কোন কোন মামলা থেকে মাধবী নিজেকে সরিয়ে নিয়েছিলেন, সেই তথ্য তাদের কাছে ‘তৈরি নেই’।

জয়রাম রমেশ।

জয়রাম রমেশ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫৫
Share: Save:

তথ্যের অধিকার আইনে (আরটিআই) সেবি-র কাছে তাদের কর্ণধার মাধবী পুরী বুচের লগ্নি, স্বার্থের সংঘাত হতে পারে এমন কোন মামলা থেকে তিনি নিজেকে সরিয়েছেন ইত্যাদি তথ্য জানতে চেয়েছিলেন এক সমাজকর্মী। যদিও ব্যক্তিগত সুরক্ষার কারণে সেই উত্তর দেওয়া সম্ভব নয় বলেই জানিয়েছে শেয়ার বাজার নিয়ন্ত্রকটি। যা নিয়ে সেবি-কে আক্রমণ করল কংগ্রেস। এক্স-এ বিরোধী দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের দাবি, এই উত্তর না দেওয়ার ঘটনা নিয়ন্ত্রক হিসেবে সেবি-র স্বচ্ছতা এবং সরকারি দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তোলে।

সমাজকর্মী কমোডর লোকেশ বাত্রার (অবসরপ্রাপ্ত) প্রশ্নের উত্তরে শুক্রবার সেবি জানিয়েছিল, কোন কোন মামলা থেকে মাধবী নিজেকে সরিয়ে নিয়েছিলেন, সেই তথ্য তাদের কাছে ‘তৈরি নেই’। তা একত্রিত করতে গেলে ‘বহু কর্মীকে কাজে লাগাতে হবে’। পাশাপাশি, সরকার ও সেবি-র পর্ষদের কাছে নিজের ও পরিবারের সম্পত্তি ও শেয়ার নিয়ে মাধবী কী তথ্য দিয়েছিলেন, তা-ও জানায়নি সেবি। দাবি, সেগুলির সঙ্গে ‘ব্যক্তিগত তথ্য’ জড়িয়ে, যা সামনে এলে জীবন ও শারীরিক ‘সুরক্ষা ধাক্কা খেতে পারে’।

রমেশের তোপ, ‘‘সেবি-র কর্ণধারের বিরুদ্ধে একাধিক স্বার্থের সংঘাতের অভিযোগ উঠেছে, যেগুলি ধাক্কা দেওয়ার মতো। আর এখন আগুনে ঘি দেওয়ার মতো করে সেবি জানাল যে, মাধবী কোন কোন মামলা থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন তথ্যের অধিকার আইনে সমাজকর্মীর করা প্রশ্নের উত্তরে সেটা জানানো হবে না। ...এটা সরকারি দায়বদ্ধতাকে হাস্যাস্পদ করে তুলেছে এবং সেবি-র স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তুলে দিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jairam Ramesh Congress Sebi Madhabi Puri Buch
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE