Russia Ukraine War

ইউক্রেন যুদ্ধে হেরে গিয়েছে রাশিয়া! পুতিনকে দুষে বললেন, প্রাক্তন দাবা বিশ্বচ্যাম্পিয়ন কাসপারভ

ইউক্রেন সেনার প্রত্যাঘাতে গত সপ্তাহে উত্তর-পশ্চিম ইউক্রেনের খারকিভ প্রদেশের ইজিয়ুম শহরের দখল হারিয়েছে রাশিয়া। এর পর খারকিভের ৯০ কিলোমিটার পূর্বে রুশ সীমান্তবর্তী শহর বারলুক।

Advertisement
সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩৪
পুতিন এবং কাসপারভ।

পুতিন এবং কাসপারভ। ফাইল চিত্র।

কয়েক মাসেই থেকে পালা ঘুরে গিয়েছে যুদ্ধের। ইউক্রেন সেনার প্রত্যাঘাতে দক্ষিণের খেরসন থেকে উত্তর-পশ্চিমের খারকিভ পর্যন্ত একের পর এলাকায় পিছু হঠতে শুরু করেছে রুশ সেনা। এই পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে সুর চড়ালেন প্রাক্তন দাবা বিশ্বচ্যাম্পিয়ন গ্যারি কাসপারভ।

সোমবার কাসপারভ বলেন, ‘‘ইউক্রেন যুদ্ধে হেরে গিয়েছেন পুতিন। এর জন্য জন্য দায়ী তিনিই। পুতিন যে সব উদ্দেশ্যে যুদ্ধ ঘোষণা করেছিলেন, তার সবগুলিই ব্যর্থ হয়েছে।’’ তবে ধাক্কা খেয়েও পুতিন যুদ্ধবিরতির পথে হাঁটবেন না বলে ভবিষ্যবাণী ‘শতরঞ্জ কে খিলাড়ি’র। তাঁর মন্তব্য, ‘‘আগামী কয়েক মাসে নিরপরাধ আরও কিছু মানুষের মৃত্যু দেখার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।’’

Advertisement

দাবায় আট বারের বিশ্ব চ্যাম্পিয়ন কাসপারভ অবসর নেওয়ার পরেই চলে এসেছিলেন সক্রিয় রাজনীতিতে। রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের বিরুদ্ধে প্রার্থীও হয়েছিলেন তিনি। ইউক্রেন যুদ্ধের গোড়া থেকেই ধারাবাহিক ভাবে পুতিনের আগ্রাসী নীতির সমালোচনা করে এসেছেন কাসপারভ।

প্রসঙ্গত, ইউক্রেন সেনার প্রত্যাঘাতে গত সপ্তাহে উত্তর-পশ্চিম ইউক্রেনের খারকিভ প্রদেশের ইজিয়ুম শহর হারিয়েছে রাশিয়া। এর পর খারকিভের ৯০ কিলোমিটার পূর্বে রুশ সীমান্তবর্তী শহর বারলুক হাতছাড়া হওয়া ভ্লাদিমির পুতিন বাহিনীর কাছে ‘বড় ধাক্কা’ বলে মনে করা হচ্ছে। তার আগে দক্ষিণের খেরসন প্রদেশের বিস্তীর্ণ এলাকাও রুশ দখলমুক্ত করেছে ইউক্রেন বাহিনী। সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার বলেন, ‘‘রুশ সেনার দখল থেকে ইতিমধ্যেই আমাদের দেশের ৬,০০০ বর্গকিলোমিটার অঞ্চল মুক্ত করেছিল আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement