Butterfly

বৃষ্টি কমায় নয়ডায় কমেছে প্রজাপতির সংখ্যা, সুমারির ফল দেখে চিন্তায় প্রকৃতিপ্রেমীরা

পরিবেশ ও বন্যপ্রাণ গবেষণা সংস্থা ‘বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি’র তত্ত্বাবধানে প্রথম বার উত্তরপ্রদেশের নয়ডায় প্রজাপতি সুমারি শুরু হয়েছে। চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

Advertisement
সংবাদ সংস্থা
নয়ডা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ২২:২৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ফাইল চিত্র।

নয়ডা এলাকায় কমেছে প্রজাপতির সংখ্যা। উত্তরপ্রদেশের শিল্পশহরের দুই প্রান্তে প্রজাপতি সুমারির প্রাথমিক রিপোর্টে এই ইঙ্গিত মিলেছে। চলতি বর্ষাকালে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ার কারণেই প্রজাপতির সংখ্যা বাড়ন্ত বলে মনে করছেন পতঙ্গবিদদের একাংশ।

বর্ষা ঋতুতে প্রজাপতির প্রজনন বৃদ্ধি পায়। কারণ এ সময় বিভিন্ন গাছের বৃদ্ধি ভাল হয়। আর প্রজাপতির ডিম ফুটে বেরনো শুককীটেরা (লার্ভা) প্রজাতিভেদে নির্দিষ্ট কিছু গাছের পাতা খেয়ে দ্রুত বাড়তে পারে। ফলে বৃষ্টির উপরেই প্রজাতির বংশবৃদ্ধি অনেকাংশে নির্ভরশীল। এ বছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায়, তার প্রভাব প্রজাপতির সংখ্যায় পড়েছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

মুম্বইয়ের পরিবেশ ও বন্যপ্রাণ গবেষণা সংস্থা ‘বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি’র তত্ত্বাবধানে এই প্রথম বার উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ জেলায় নয়ডার সুরজপুর জলাভূমি এবং গ্রেটার নয়ডার গৌর যমুনা সিটি সোসাইটি এলাকায় প্রজাপতি সুমারি শুরু হয়েছে। চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

প্রজাপতি বিশারদ সূর্য প্রকাশ বলেন, ‘‘এখনও পর্যন্ত আমরা ২০টির মতো প্রজাতির সন্ধান পেয়েছি। তুলনায় রাজধানী দিল্লিতে প্রজাপতির সংখ্যা বেশি। সম্ভবত, এখানে বৃষ্টি কম হওয়ার কারণেই এমনটা হয়েছে।’’ তিনি জানান, দিল্লিতে ২০১৭ সাল থেকে ধারাবাহিক ভাবে প্রজাপতি সুমারির কাজ চলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement