Ladakh

‘সময় মেনেই সরছে ভারত ও চিন সেনা’

২০২০ সালের ৫ মে পূর্ব লাদাখের প্যানগং লেক এলাকায় ভারত ও চিনের সেনা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এর পর ওই এলাকায় প্রবল উত্তেজনার মধ্যেই দুপক্ষই সেনা মোতায়েন বাড়াতে থাকে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ০৮:৪৩
লাদাখ সীমান্তে ভারতীয় সেনা।

লাদাখ সীমান্তে ভারতীয় সেনা। — ফাইল চিত্র।

পূর্ব লাদাখের গোগরা হটস্প্রিংস পেট্রলিং এরিয়া ১৫ থেকে আজই সেনা সরানোর কাজ শেষ করছে ভারত ও চিন। সেনাপ্রধান মনোজ পাণ্ডে দিল্লিতে জানিয়েছেন, নির্ধারিত সময়সূচি মেনেই চিন ও ভারতের সেনা ওই এলাকা থেকে সরে যাচ্ছে। গত ৯ সেপ্টেম্বর বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, ১২ সেপ্টেম্বর, অর্থাৎ আজকের মধ্যেই সেনা সরানোর কাজ সম্পূর্ণ হবে।

সেনাপ্রধান পাণ্ডে গোটা ব্যবস্থাটি খতিয়ে দেখতে দু’দিন ধরে লাদাখে ছিলেন। দিল্লিতে ফিরে আজ সেনার একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার সময়ে সাংবাদিকদের কাছে লাদাখের সবর্শেষ পরিস্থিতির কথা তুলেধরেছেন তিনি।

Advertisement

২০২০ সালের ৫ মে পূর্ব লাদাখের প্যানগং লেক এলাকায় ভারত ও চিনের সেনা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এর পর ওই এলাকায় প্রবল উত্তেজনার মধ্যেই দুপক্ষই সেনা মোতায়েন বাড়াতে থাকে। তারপর থেকে সেখানকার উত্তেজনা প্রশমনে বারবার আলোচনা হয়েছে। শেষ পর্যন্ত ক’দিন আগে ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষে জানানো হয়, ৮ সেপ্টেম্বর সকাল সাড়ে আটটা থেকে ১২ সেপ্টেম্বরের মধ্যে গোগরা হটস্প্রিংস এলাকার পেট্রলিং পয়েন্ট ১৫ থেকে সেনা সরিয়ে নিতে সম্মত হয়েছে দু’দেশ।

এই পরিস্থিতিতে আজ বাহিনী প্রত্যাহারের শেষ দিনে সেনার নর্দান কমান্ডার উপেন্দ্র দ্বিবেদী পশ্চিম লাদাখের বিভিন্ন এলাকায় পৌঁছন। সেখানে সেনার প্রস্তুতি খতিয়ে দেখেছেনতিনি। নিরাপত্তা পরিস্থিতি নিয়ে সেনার শীর্ষস্থানীয় আধিকারিকদের সঙ্গে তাঁর আলোচনা হয়েছে। পরে বাটালিক সেক্টরে গিয়ে সেনার প্রস্তুতি সরেজমিন দেখে এসেছেন দ্বিবেদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement