toy train

দার্জিলিঙে আবার বন্ধ টয় ট্রেন পরিষেবা, খারাপ আবহাওয়ার জন্য সিদ্ধান্ত, জানাল হিমালয়ান রেলওয়ে

বর্ষায় পাহাড়ে পর্যটকের সংখ্যা বরাবরই কম থাকে। তাই ট্রেনের চাহিদাও কম। এ কারণেই চারটি ‘জয় রাইড’ বাতিল করা হল। তবে শিলিগুড়ি থেকে দার্জিলিংগামী টয় ট্রেন চলবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ২৩:০৭
Toy train operation in Darjeeling stopped due to bad weather

আপাতত দার্জিলিং থেকে ঘুম স্টেশনপর্যন্ত টয় ট্রেন পরিষেবা বন্ধ থাকবে। —ফাইল চিত্র।

আবার বন্ধ হয়ে গেল দার্জিলিঙের টয় ট্রেন পরিষেবা। আগামী ২০ জুলাই থেকে ৩১ অগস্ট পর্যন্ত থাকবে দার্জিলিং স্টেশন থেকে ঘুম স্টেশন পর্যন্ত ‘জয় রাইড’ বাতিল হচ্ছে বলে জানাল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। রেলের তরফে জানানো হয়েছে, ৫২৫৯৪, ৫২৫৯৮ এবং ৫২৫৪৪ স্টিম ইঞ্জিন-সহ ৫২৫৯৭ ডিজেল ইঞ্জিনের টয় ট্রেন পরিষেবা বাতিল করা হয়েছে। প্রবল বৃষ্টিপাতের কারণে এই সিদ্ধান্ত নিতে তাঁরা বাধ্য হয়েছেন বলে জানান রেল কর্তৃপক্ষ।

দার্জিলিং ঘুরতে এলেই টয় ট্রেনে চেপে পাহাড়ের নৈসর্গিক দৃশ্য উপভোগ করেন বহু পর্যটক। কিন্তু গত কয়েক দিন ধরে প্রবল বৃষ্টিপাতের জেরে ট্রেন চালানোই দুষ্কর হয়ে পড়েছে। বস্তুত, উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এই খারাপ আবহাওয়ার জন্য টয় ট্রেন পরিষেবা চালু রাখার ঝুঁকি নিচ্ছে না রেল। ট্রেন চালকদের অসুবিধার কথা ভেবে এবং দুর্ঘটনা এড়াতে আগেভাগে পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিতে হল দার্জিলিং হিমালয়ান রেলওয়েকে।

Advertisement

বর্ষায় পাহাড়ে পর্যটকের সংখ্যা বরাবরই কম থাকে। তাই ট্রেনের চাহিদাও কম। এ কারণেই চারটি ‘জয় রাইড’ বাতিল করা হল। তবে শিলিগুড়ি থেকে দার্জিলিংগামী টয় ট্রেন চলবে বলে জানানো হচ্ছে।

এর আগে ‘জয় রাইড’-এর সংখ্যা বাড়ানো হয়েছে। কিন্তু এখন তা কমিয়ে দিলেও রেলের কোনও অসুবিধা নেই বলে রেল সূত্রে খবর। এই প্রসঙ্গে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘বৃষ্টিতে পাহাড়ের মাটি নরম হয়ে যায়। ফলে বেশ ঝুঁকি নিয়েই ট্রেন চালাতে হয়। এই সময় পর্যটক কম থাকায় চাহিদাও অনেকটাই কমে যায়। তাই আপাতত এই চারটি ‘জয় রাইড’ বাতিল করা হল। পরবর্তী সময়ে পরিস্থিতি অনুযায়ী পরিষেবা চালুর সিদ্ধান্ত নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement