ICC ODI World Cup 2023

বিশ্বকাপে হারের হ্যাটট্রিক, পাকিস্তানের সেমিফাইনালে ওঠার আশা কি আর আছে?

বিশ্বকাপটা একেবারই ভাল যাচ্ছে না পাকিস্তানের। সোমবার হারের হ্যাটট্রিক করে ফেলল তারা। হারের কারণে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা অনেকটাই কঠিন হয়ে গেল পাকিস্তানের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ২২:৪৮
cricket

পাকিস্তান দল। ছবি: পিটিআই।

বিশ্বকাপটা একেবারই ভাল যাচ্ছে না পাকিস্তানের। হারের হ্যাটট্রিক করে ফেলল তারা। ভারত, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হার তবু ঠিক আছে। কিন্তু পড়শি দেশ আফগানিস্তানের বিরুদ্ধে ভাল রান তুলেও যে তারা কার্যত উড়ে যাবে, এটা অনেকেই ভাবতে পারেননি। হারের কারণে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা অনেকটাই কঠিন হয়ে গেল পাকিস্তানের।

Advertisement

হারের ফলে পয়েন্ট তালিকায় পাকিস্তানের অবস্থানে বদল হল না ঠিকই। কিন্তু আফগানিস্তান উঠে এল ছয় নম্বরে। ৫ ম্যাচে ২ জয় পাকিস্তানের। রান রেট -০.৪০০। আফগানিস্তানও ৫টি ম্যাচের মধ্যে ২টিতে জিতেছে। তাদের রান রেট -০.৯৬৯। সপ্তম স্থানে বাংলাদেশ রয়েছে। তালিকায় ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত।

অবস্থা যা, তাতে সেমিফাইনাল নিশ্চিত করতে গেলে পাকিস্তানকে শেষ ৪টি ম্যাচে জিততেই হবে। তা হলে তাদের পয়েন্ট হবে ১২। বিশ্বকাপের শেষ চারে যেতে গেলে ন্যুনতম সেই পয়েন্ট পেতেই হবে। পাকিস্তানের কাছে ভারত এবং নিউ জ়‌িল্যান্ড কার্যত ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছে। নিজেদের জেতা ছাড়াও পাকিস্তানকে প্রার্থনা করতে হবে অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকা যেন বেশি না জেতে।

পরের ম্যাচে প্রোটিয়াদের বিরুদ্ধেই খেলবে পাকিস্তান। সেই ম্যাচে তাদের জিততেই হবে। এ ছাড়া পাকিস্তানের খেলা বাকি নিউ জ়‌িল্যান্ড, ইংল্যান্ড এবং বাংলাদেশের বিরুদ্ধে। দক্ষিণ আফ্রিকা এবং নিউ জ়িল্যান্ড দুরন্ত ছন্দে রয়েছে। তুলনায় ইংল্যান্ড এবং বাংলাদেশ লড়াই সহজ হতে পারে। কিন্তু প্রোটিয়া এবং কিউয়িদের থামানোই বাবর আজমদের কাছে আসল চ্যালেঞ্জ।

গত বারের বিশ্বকাপে চতুর্থ স্থানে থাকা নিউ জ়িল্যান্ড ১১ পয়েন্ট পেয়েছিল। পাকিস্তানেও পয়েন্ট ছিল ১১। কিন্তু রান রেটে পিছিয়ে থাকায় তারা শেষ চারে উঠতে পারেনি। গত বার ৯টির মধ্যে ৩টি ম্যাচে হেরেছিল পাকিস্তান। এ বার প্রথম ৫টির মধ্যেই ৩টি হেরে গিয়েছে তারা। ফলে বাকি ৪টি ম্যাচেই তাদের জিততেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement