Jay Shah

ভোটই হল না, জয়ী জয় শাহ! আবার এশিয়ার ক্রিকেটের মাথায় অমিত-পুত্র

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিবের হাতেই দায়িত্ব ছাড়লেন বাকি দেশের প্রতিনিধিরা। বুধবার ইন্দোনেশিয়ার বালিতে এশীয় ক্রিকেট কাউন্সিলের বার্ষিক সভা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৬:০৭
Jay Shah

জয় শাহ। —ফাইল চিত্র।

এশীয় ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রধান রইলেন জয় শাহ-ই। টানা তিন বার এই পদে নির্বাচিত হলেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিবের হাতেই দায়িত্ব ছাড়লেন বাকি দেশের প্রতিনিধিরা। বুধবার ইন্দোনেশিয়ার বালিতে হয় এশীয় ক্রিকেট কাউন্সিলের বার্ষিক সভা হয়।

Advertisement

২০২১ সালে প্রথম বার এসিসি-র প্রেসিডেন্ট হয়েছিলেন জয়। নাজমুল হাসানের জায়গায় তাঁকে প্রেসিডেন্ট করা হয়েছিল। মাত্র ৩২ বছর বয়সে এসিসি-র প্রেসিডেন্ট হয়েছিলেন অমিত শাহের পুত্র। তিনিই এসিসি-র তরুণতম প্রেসিডেন্ট। ২০২১-২২ সালের পর ২০২৩ সালে আবার প্রেসিডেন্ট হয়েছিলেন জয়। এ বার আরও দু’বছরের জন্য প্রেসিডেন্ট হিসাবে তাঁর নাম ঘোষণা করল এসিসি।

জয় প্রেসিডেন্ট থাকার সময় ২০২২ সালে এশিয়া কাপ হয়। হাইব্রিড মডেলে হয় সেই প্রতিযোগিতা। পাকিস্তানের এশিয়া কাপ হওয়ার কথা ছিল। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় জানিয়ে দেন যে, এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না ভারত। সেই নিয়েই শুরু হয় জটিলতা। শেষ পর্যন্ত এশিয়া কাপের ম্যাচ হয় শ্রীলঙ্কা এবং পাকিস্তানে। বেশির ভাগ ম্যাচ হয়েছিল শ্রীলঙ্কায়। ৫০ ওভারের ক্রিকেট হয়েছিল এশিয়া কাপে।

গত বছর ভারতীয় বোর্ডের সচিব হিসাবে আরও এক বার দায়িত্ব পান জয়। যদিও সৌরভ গঙ্গোপাধ্যায়কে প্রেসিডেন্টের পদ থেকে সরিয়ে রজার বিন্নীকে দায়িত্ব দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement