Bangladesh Cricket

ব্যাটে লিটন, বলে শাকিব, আইপিএলের আগে দুরন্ত ছন্দে কেকেআরের দুই তারকা, জেতালেন দেশকে

আয়ারল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজ়ে হারাল বাংলাদেশ। অর্ধশতরান করলেন লিটন দাস। ৫ উইকেট শাকিব আল হাসানের। ছন্দে কেকেআরের দুই তারকা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৯:০২
Picture of Shakib Al Hasan

বাংলাদেশের জয়ে বড় ভূমিকা নিলেন শাকিব আল হাসান। বল হাতে ৫ উইকেটে নিয়েছেন তিনি। —ফাইল চিত্র

দেশের মাটিতে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারানোর পরে এ বার তাদের প্রতিবেশী আয়ারল্যান্ডকেও সিরিজ়ে হারিয়ে দিল বাংলাদেশ। দেশের মাটিতে পর পর দু’ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে সিরিজ় পকেটে পুরলেন শাকিব আল হাসানরা। তাঁদের কাছে সুযোগ রয়েছে সিরিজ়ে চুনকাম করার। আইপিএলে নামার আগে দুরন্ত ছন্দে কেকেআরের দুই ক্রিকেটার লিটন দাস ও শাকিব আল হাসান।

লিটন ব্যাট হাতে অর্ধশতরান করলেন। বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে দ্রুততম অর্ধশতরান করলেন তিনি। ব্যাটে রান করার পাশাপাশি বল হাতে ৫ উইকেট নিয়েছেন শাকিব। তাঁদের পারফরম্যান্স ভরসা জোগাবে কলকাতা নাইট রাইডার্সকে।

Advertisement

চট্টগ্রামে টসে জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাট করতে পাঠিয়েছিল আয়ারল্যান্ড। কিন্তু তাদের সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়। প্রথম থেকেই আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন দলের দুই ওপেনার। লিটন তো বটেই, অপর ওপেনার রনি তালুকদারকেও ভয়ঙ্কর দেখাচ্ছিল। দু’জনে মিলে মাত্র ৯.২ ওভারে ১২৪ রান তোলেন।

বাংলাদেশকে প্রথম ধাক্কা দেন বেঞ্জামিন হোয়াইট। ৪৪ রানের মাথায় রনিকে আউট করেন তিনি। তার পরেই আউট হয়ে যান লিটন। কিন্তু তার আগে ৪১ বলে ৮৩ রানের ইনিংস খেলেন তিনি। ১০টি চার ও ৩টি ছক্কা মারেন লিটন। অল্পের জন্য শতরান ফস্কান তিনি।

দুই ওপেনার আউট হওয়ার পরেও রানের গতি কমেনি। শাকিব ২৪ বলে ৩৮ রান করেন। তৌহিদ হৃদয় করেন ১৩ বলে ২৪ রান। বৃষ্টির জন্য খেলা কমে ১৭ ওভার করা হয়েছিল। বাংলাদেশ ৩ উইকেট হারিয়ে করে ২০২ রান।

রান তাড়া করতে নেমে শুরু থেকেই আয়ারল্যান্ডের উইকেট পড়তে শুরু করে। পাওয়ার প্লে-র মধ্যে ৬ উইকেট হারায় তারা। প্রথম ছয় ব্যাটারের মধ্যে একমাত্র হ্যারি টেক্টর ছাড়া আর কেউ দু’অঙ্কে পৌঁছতে পারেননি। হ্যারি করেন ২২ রান।

আয়ারল্যান্ডের একমাত্র সফল ব্যাটার কার্টিস ক্যাম্ফার। অর্ধশতরান করেন তিনি। কিন্তু তাতে খেলার ছবি বদলায়নি। ১৭ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৫ রানে শেষ হয় আয়ারল্যান্ডের ইনিংস। চট্টগ্রামের উইকেটে বল হাতে কামাল করেন শাকিব। ৪ ওভারে মাত্র ২২ রান দিয়ে ৫ উইকেট নেন তিনি। তাসকিন আহমেদ নেন ৩ উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement