Rasomalai

বেঁচে যাওয়া ভাত দিয়ে বানিয়ে ফেলা যায় মিষ্টি! কী ভাবে বানাবেন? রইল প্রণালী

আগের রাতের ভাত বেঁচে গেলে তা দিয়ে পান্তাই তৈরি করতে হবে, এমন নয়। শুনতে অবাক লাগলেও অনেকে হয়তো জানেন না বাসি ভাত দিয়ে মিষ্টিও তৈরি করা যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৯:৫৮
Rasomalai

ভাত দিয়ে বানিয়ে ফেলুন রসমালাই। ছবি: সংগৃহীত।

বেঁচে যাওয়া বাসি ভাত দিয়ে কী করবেন, অনেক সময়েই মাথায় আসে না। কাঁহাতক পান্তা খাওয়া যায়? গরমে তেল-মশলা দিয়ে ভাত ভাজা কিংবা ফ্রায়েড রাইস রাঁধতেও ইচ্ছে করে না। তবে রাতবিরেতে হঠাৎ হঠাৎ মিষ্টি খাওয়ার হুজুগ মাথায় চেপে বসে। আগের দিনের বেঁচে যাওয়া বাসি ভাত দিয়ে কম সময়ে রসমালাই কিন্তু বানিয়ে ফেলা যায়। কী ভাবে? রইল প্রণালী।

Advertisement

উপকরণ:

১ বাটি ভাত

১ কাপ চিনি

১ টেবিল চামচ গুঁড়ো দুধ

১ টেবিল চামচ ময়দা

১ লিটার দুধ

সামান্য কেশর

কয়েকটা পেস্তাবাদাম

প্রণালী:

প্রথমে ভাত, গুঁড়ো দুধ এবং ময়দা মিক্সিতে দিয়ে ভাল করে পেস্ট করে নিন।

অন্য একটি পাত্রে জল এবং চিনি দিয়ে ভাল করে ফুটিয়ে সিরা বানিয়ে রাখুন।

ভাতের মণ্ড থেকে অল্প অল্প করে লেচি কেটে নিয়ে চ্যাপ্টা আকারে গড়ে নিন। এ বার চিনির সিরার মধ্যে দিয়ে ভাল করে ফুটিয়ে নিন।

এ বার কড়াইতে দুধ এবং চিনি দিয়ে হালকা আঁচে জ্বাল দিয়ে থাকুন। দুধ একটু ঘন হয়ে এলে তার মধ্যে চিনি দিয়ে নিন। দুধ ঘন হয়ে মালাইয়ের মতো হয়ে আসবে। তখন ওই চিনির সিরা থেকে মিষ্টিগুলি তুলে মালাইয়ের মধ্যে দিয়ে দিন।

কম আঁচে কিছু ক্ষণ ফুটিয়ে নিন। উপর থেকে কেশর এবং পেস্তাবাদাম দিয়ে সাজিয়ে নিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement