Cooking Tips

চা পাতা দিয়ে পানীয় ছাড়াও অনেক খাবার তৈরি করা যায়, জানেন?

এত দিন গরম পানীয় হিসাবে চা-ই খেয়ে এসেছেন। তবে গরমের দাপট থেকে মুক্তি পেতে ইদানীং ‘আইস্‌ড টি’ খাওয়ার চল হয়েছে। কিন্তু চা দিয়ে যে অন্য ধরনের খাবারও বানানো যায়, তা হয়তো অনেকেই জানেন না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৮:২০
Culinary uses of tea leaves beyond making tea

চায়ের পাতা দিয়ে চা ছাড়া আর কী বানানো যায়? ছবি: সংগৃহীত।

চায়ের পাতা দিয়ে চা ছাড়া আর কী বানানো যায়? চায়ের পাতা দিয়ে চা ছাড়া অন্য কোনও খাবার বানানোর কথা কস্মিনকালেও শোনেননি। এত দিন গরম চা-ই খেতেন। গরমের দাপট থেকে মুক্তি পেতে ইদানীং ‘আইস্‌ড টি’ খাওয়ার চল হয়েছে। তা ব্যতীত অন্য কোনও খাবারে চায়ের পাতা ব্যবহার করা যায়, সে সম্পর্কে হয়তো অনেকেরই ধারণা নেই। চায়ের পাতা দিয়ে কী কী রাঁধা যায়, জানেন?

Advertisement

১) মুরগির মাংস কিংবা সব্জি দিয়ে তৈরি স্যুপের একঘেয়ে স্বাদ এবং গন্ধ বদলে দিতে পারে চায়ের পাতা। তেল-মশলা ছাড়াই ট্যালট্যালে স্যুপের স্বচ্ছ রং বদলে দিতে পারে চায়ের পাতা। সেই স্যুপ দেখতে রগরগে হলেও শরীরের কোনও ক্ষতি করে না।

২) চাল, ডালিয়া, কিনোয়া কিংবা মিলেট একটু পুরনো হলেই কেমন একটা গন্ধ ধরে যায়। বর্ষাকালে এই সমস্যা যেন আরও প্রকট হয়ে ওঠে। এই গন্ধ সহজে দূর করতে পারে সুগন্ধি চা। ভাত বা ডালিয়া সেদ্ধ করার আগে একটি পাত্রে পরিমাণ মতো জল দিয়ে জুঁইফুলের গন্ধ-যুক্ত টি ব্যাগ দিয়ে দিন। চা ফুটে উঠলে টি ব্যাগ তুলে নিন। এ বার সেই জলে চাল ফোটান। সুন্দর গন্ধ ছড়াবে।

৩) মাংস, ডিম, সামুদ্রিক কিছু খাবার দিয়ে ‘টি-স্মোক্‌ড’ খাবার বানাতেও চা পাতা লাগে। খাবারে স্মোকি স্বাদ আনার জন্য ব্ল্যাক টি কিংবা ওলং টি ব্যবহার করা যেতে পারে।

৪) চা পাতার গুঁড়ো দিয়ে কেক, কুকি এবং আইসক্রিমও তৈরি করা যায়। বেকিং শিল্পে ‘মাচা’ গ্রিন টির গুঁড়ো ব্যবহার নতুন নয়। স্বাদ একটু তিতকুটে হয় বলে এই ধরনের খাবার সকলের পছন্দ না-ও হতে পারে। তবে অভিজ্ঞরা বলছেন, ‘মাচা’ গ্রিন টির পরিবর্তে ‘বার্গামট’ কিংবা ‘আর্ল গ্রে’ টি দিয়েও বেকিংয়ের মিশ্রণ তৈরি করা যায়।

৫) চানা মশলা, পিন্ডি ছোলে কিংবা কালা ভুনা গোস্তের মতো পদে যে কালচে রং দেখা যায়, তার পিছনেও কিন্তু চা পাতার ভূমিকা রয়েছে। ছোলা বা মাংস সেদ্ধ করার সময়ে চায়ের লিকার ব্যবহার করলে সেই সব পদ বাড়িতে রাঁধলেও রেস্তরাঁর মতো দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement