Diwali 2024

তারকাদের জীবনে উৎসবেও কি ব্রাত্য মিষ্টি-নোনতার মুখরোচক পদ? দীপাবলিতে কী খান, জানালেন সোহা আলি খান

উৎসব-অনুষ্ঠানেও কি বলি তারকারা মিষ্টি, ভাজাভুজি এড়িয়ে চলেন? এই সময়েও কি তাঁদের জীবন থাকে গতে বাঁধা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৯:৩১
অভিনেত্রী সোহাআলি খান।

অভিনেত্রী সোহাআলি খান। ছবি: সংগৃহীত।

তন্বী কোমর, নির্মেদ শরীর, টানটান ত্বক। রূপ-যৌবন ধরে রাখতে অভিনেত্রীদের জীবন থাকে নিয়মে বাঁধা। কড়া ডায়েট, শরীরিক কসরৎ এবং রূপচর্চার সাহায্যেই বয়সকে বশে রাখেন নায়িকারা। ডায়েট করতে গিয়ে তাঁদের জীবন থেকে বাদ পড়ে লোভনীয় বহু খাবার।

Advertisement

কিন্তু, উৎসব-অনুষ্ঠানেও কি বলি তারকারা মিষ্টি, ভাজাভুজি এড়িয়ে চলেন? এই সময়েও কি তাঁদের জীবন থাকে গতে বাঁধা?

বি টাউনের পরিচিত মুখ সোহা আলি খান। ঘন ঘন সিনেমায় এখন আর তাঁকে দেখা যায় না বটে, তবে তাঁর রূপচর্চা, ফিট থাকার কলাকৌশল মাঝেমধ্যেই প্রকাশ্যে আসে। এক সন্তানের মা সোহা। ৪৫ পার করেও তিনি সুন্দরী। মেদহীন শরীর।

কড়া ডায়েটে থাকলেও দীপাবলির উৎসবে কিন্তু মিষ্টিমুখ করেন তিনি। অভিনেত্রীর পছন্দের খাবারের তালিকায় থাকে কাঠবাদামের বরফি, নিমকি, কাঠবাদামের টিক্কি। তবে, মিষ্টি হোক বা নোনতা, তার উপকরণ থেকে রন্ধন পদ্ধতি একেবারেই অন্য রকম।

কাঠবাদামের বরফি

কাঠবাদামে থাকে প্রচুর স্বাস্থ্যকর ফ্যাট। এ ছাড়া ভিটামিন বি ২, ই, ম্যাগনেশিয়াম, ফসফরাস। চিকিৎসক এবং পুষ্টিবিদেরা শরীর ভাল রাখতে নিয়মিত কাঠবাদাম খেতে বলেন। সোহা আলির পছন্দের বরফিতে কাঠবাদাম হালকা করে নাড়িয়েচাড়িয়ে নিয়ে ব্যবহার করা হয়। তবে ক্যালোরি নিয়ন্ত্রণে কোনও উপকরণে বদলানো হয় কি না, তা অবশ্য খোলসা করেননি সোহা।

কাঠবাদামের বরফি।

কাঠবাদামের বরফি। ছবি: ফ্রিপিক।

নিমকি

ময়দায় ময়ান দিয়ে মেখে নিমকি গড়ে ছাঁকা তেলে ভাজা হয়। রকমারি ভাজাভুজি পদ থাকলেও নিমকি যেন উৎসব-অনুষ্ঠানের অবিচ্ছেদ্য অঙ্গ। তবে সোহা আলি খানের পছন্দের নিমকি ভাজা হয় না। নিমকি তৈরি করে অল্প ঘি বুলিয়ে তা বেক করে নেওয়া হয়। ফলে অতিরিক্ত ক্যালোরি আর এতে থাকে না।

পনির-বাদামের টিক্কি

সোহার আর একটি পছন্দের খাবার হল, পনির এবং বাদামের তৈরি টিক্কি বা টিকিয়া। পনিরে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। বাদামে থাকে স্বাস্থ্যকর ফ্যাট, খনিজ, ভিটামিন। এই দুইয়ের মিশেলে টিক্কি তৈরি করে অল্প তেলে বা ঘিতে সেঁকে নেওয়া হয়।

আপনিও কি ডায়েট করেছেন? অভিনেত্রীর মতো স্বাস্থ্যসম্মত ভাবেও নোনতা-মিষ্টি খাবার খেতে পারেন।

আরও পড়ুন
Advertisement