Indian Budget 2023-24

দ্বিতীয় সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট নিয়ে শুক্রবার নীতি আয়োগের বৈঠকে প্রধানমন্ত্রী মোদী

আগামী বছরের ১ ফেব্রুয়ারি সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট প্রস্তাব পেশ করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যা হতে পারে দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৯:৪০
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ফাইল চিত্র।

কেন্দ্রীয় বাজেটের প্রস্তুতি সম্পর্কে আগামী শুক্রবার (১৩ জানুয়ারি) নীতি আয়োগের অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সরকারি সূত্রে জানা গিয়েছে, প্রতিকূল আন্তর্জাতিক পরিস্থিতিতে বৃদ্ধির গতি ধরে রাখার বিষয়ে আলোচনা হতে পারে ওই বৈঠকে।

আগামী বছরের ১ ফেব্রুয়ারি সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট প্রস্তাব পেশ করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যা হতে পারে দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। মাস দুয়েক আগে থেকেই বাজেট প্রস্তাবের প্রস্তুতি শুরু হয়েছে অর্থ মন্ত্রকে। সাধারণ ভাবে, প্রথমে বিভিন্ন মন্ত্রক এবং দফতরের সঙ্গে চলতি অর্থবর্ষের সংশোধিত খরচ নিয়ে আলোচনা হয়। তার ভিত্তিতেই কষা হয় পরের অর্থবর্ষের খরচের প্রাথমিক হিসাব।

Advertisement

এর পরে বাজেট প্রস্তাব চূড়ান্ত করার আগে বিশেষজ্ঞ ও শিল্পমহলের সঙ্গে কয়েক দফা আলোচনা করা হয়। অর্থমন্ত্রী সীতারামন ইতিমধ্যেই অর্থনীতিবিদ, উন্নয়ন বিশেষজ্ঞ, আবহাওয়াবিদ এবং শ্রমিক সংগঠনগুলির প্রতিনিধিদের সঙ্গে বাজেট প্রস্তাব নিয়ে আলোচনা করেছেন।

প্রসঙ্গত, অতিমারির অভিঘাতের পরে ভারতীয় অর্থনীতির ঘুরে দাঁড়ানোর কথা স্বীকার করে নিলেও পরিবর্তিত আন্তর্জাতিক পরিস্থিতিতে চলতি অর্থবর্ষের বৃদ্ধির পূর্বাভাস ছাঁটাই করেছে বিভিন্ন মূল্যায়ন সংস্থা। সম্প্রতি তা ৬.৫ শতাংশে নামিয়েছে বিশ্ব ব্যাঙ্ক। যদিও অর্থ মন্ত্রক সোমবার জানিয়েছে, বৃদ্ধির হার অন্তত ৭ শতাংশ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement