Opposition Unity

বিরোধীদের নিয়ে পটনায় নীতীশের বৈঠক ২৩ জুন, থাকবেন মমতা, রাহুল, কেজরী, দাবি তেজস্বীর

২৪ এপ্রিল তেজস্বীকে সঙ্গে নিয়ে নবান্নে এসে মমতার সঙ্গে বৈঠক করেছিলেন নীতীশ। তখনই পটনায় বিজেপি বিরোধী দলগুলির বৈঠকের আয়োজন করার জন্য নীতীশকে ‘পরামর্শ’ দিয়েছিলেন মমতা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
পটনা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ২২:০৫
Tejashwi Yadav says, opposition meet in Patna on June 23, Rahul, Mamata, Kejriwal, Stalin agree to attend

নবান্নে নীতীশ, মমতা এবং তেজস্বী। ফাইল চিত্র।

পটনায় আগামী ২৩ জুন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের আমন্ত্রণে বৈঠকে বসবেন বিজেপি বিরোধী দলের শীর্ষ নেতা-নেত্রীরা। আরজেডি প্রধান লালুপ্রসাদের পুত্র তথা সে রাজ্যের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাবদ বুধবার এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরীওয়াল এবং এমকে স্ট্যালিন বৈঠকে যোগদান করতে সম্মত হয়েছেন।’’

প্রাথমিক ভাবে ১২ জুন পটনায় বিরোধী শিবিরের বৈঠকের আয়োজনের কথা জানিয়েছিলেন নীতীশ। কিন্তু পরে তা পিছিয়ে দেওয়া হয়। নীতীশের দল জেডিইউ সূত্রের খবর, মূলত কংগ্রেসের অনুরোধেই এই বৈঠক পিছিয়ে দেওয়া হয়েছিল। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে বা রাহুল গান্ধী কেউই ১২ জুন বৈঠক হলে হাজির থাকতে পারবেন না। দু’জনেই ওই দিন অন্য কর্মসূচিতে ব্যস্ত থাকবেন। তা ছাড়া ডিএমকে প্রধান তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনও ওই দিন তাঁর রাজ্যে একটি বাঁধ উদ্বোধনের অনুষ্ঠান রয়েছে বলে বৈঠক পিছিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন।

Advertisement

২০২৪ সালের লোকসভা ভোটকে ‘পাখির চোখ’ করে বিজেপি বিরোধী জোটের সলতে পাকানোর কাজ শুরু করেছেন নীতীশ। কংগ্রেস-সহ বিভিন্ন বিরোধী দলের পাশাপাশি তৃণমূলের সঙ্গেও আলোচনা করেছেন তিনি। গত ২৪ এপ্রিল তেজস্বীকে সঙ্গে নিয়ে নবান্নে এসে মমতার সঙ্গে বৈঠক করেছিলেন নীতীশ। তখনই পটনায় বিজেপি বিরোধী দলগুলির বৈঠকের আয়োজন করার জন্য নীতীশকে ‘পরামর্শ’ দিয়েছিলেন মমতা। প্রয়াত জয়প্রকাশ নারায়ণের প্রসঙ্গ উল্লেখ করে মমতা বলেছিলেন, “নীতীশজিকে অনুরোধ করছি, আপনি পটনায় একটা বির‌োধী বৈঠক ডাকুন।” প্রসঙ্গত, ১৯৭৭ সালের লোকসভা ভোটের আগে বিহার থেকেই কংগ্রেস বিরোধী ঐক্য গড়ে তুলতে সক্রিয় হয়েছিলেন জয়প্রকাশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement