Covid -19

Covid-19: ডায়াবিটিসের ওষুধে কমবে কোভিডে মৃত্যুর ঝুঁকি, দাবি গবেষণায়

মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কোভিডের কারণে হাসপাতালে ভর্তি এবং মৃত্যু কমাতে একটি প্রতিরোধমূলক ব্যবস্থার হদিস পেয়েছেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ১৮:১৩
কোন ওষুধে হবে এই কামাল?

কোন ওষুধে হবে এই কামাল? ছবি-প্রতীকী

কোভিডের টিকা নিয়েও এই ভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন বিশ্বজুড়ে অনেকেই। কোভিডের সংক্রমণ কী ভাবে এড়ানো যায়, তা নিয়ে এখনও বিশ্বের নানা প্রান্তে নানা গবেষণা চলছে। আমেরিকার মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কোভিডের কারণে হাসপাতালে ভর্তি এবং মৃত্যু কমাতে একটি প্রতিরোধমূলক ব্যবস্থার হদিস পেয়েছেন।

গবেষকদের দাবি, ডায়াবেটিসের ওষুধ মেটফর্মিন, যা গ্লুকোফেজ নামেও পরিচিত, কোভিড উপসর্গ শুরু হওয়ার চার দিনের মধ্যে গ্রহণ করলে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর সংখ্যা অর্ধেকের বেশি কমবে।

Advertisement
কোভিডের টিকা নিয়েও এই ভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন বিশ্বজুড়ে অনেকেই।

কোভিডের টিকা নিয়েও এই ভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন বিশ্বজুড়ে অনেকেই। ছবি- সংগৃহীত

মেটফর্মিন ওষুধটি ১৯৫০ সালে ‘ফ্লুমাইন’ নামক অ্যান্টি-ভাইরাল ওষুধে ব্যবহৃত হয়েছিল। সম্প্রতি মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা সমীক্ষায় দেখা গিয়েছে, কোভিডের লক্ষণ শুরু হওয়ার প্রথম চার দিনের মধ্যে যাঁদের এই ওষুধ দেওয়া হয়েছে, তাঁদের হাসপাতালে যেতে হয়নি বা তাঁদের ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকিও কমেছে। মোঠ ১,৩২৩ জন এই সমীক্ষায় অংশ নেন। এর পর গবেষকরা দাবি করেছেন যে মেটফর্মিন, একটি অত্যন্ত সস্তা ওষুধ, যদি কোভিড আক্রান্ত উচ্চ-ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের এই ওষুধ দেওয়া হয়, তা হলে তাঁদের মৃত্যুর ঝুঁকি অনেকটাই কমবে।

আমেরিকার ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ-এর নির্দেশিকা অনুয়ায়ী, কিডনির রোগে আক্রান্ত ব্যক্তিদের মেটফর্মিন দেওয়া উচিত নয়। পেট খারাপ এড়াতে খাবারের সঙ্গে এই ওষুধ নেওয়ার পরামর্শ দেওয়া হয়। মেটফর্মিন অন্তঃসত্ত্বা মহিলাদের ব্যবহারের ক্ষেত্রেও নিরাপদ বলে মনে দাবি করেছেন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement