Mon Patanga

বড় খবর, নগ্ন দৃশ্যে ছাড় সেন্সরের! পুজোমুক্তিতে নতুন সংযোজন অঞ্জনের ‘মনপতঙ্গ’?

চওড়া হাসি ছবির প্রযোজক অঞ্জন বসুর মুখে। জানিয়েছেন, কেবল কয়েকটি কথায় মৃদু আপত্তি সেন্সর বোর্ডের।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৯:৪৯
Image Of mon potongo And Anjan Basu

শারদীয়ায় 'মনপতঙ্গ' উড়বে? সনৎ সিংহ

বাংলা বিনোদন দুনিয়া উত্তাল। পুজোয় নতুন জামা, জুতোর পাশাপাশি নতুন বাংলা ছবিরও চাহিদা তুঙ্গে!

Advertisement

এই তালিকায় সম্ভবত জুড়তে চলেছে জাতীয় পুরস্কারজয়ী প্রযোজক অঞ্জন বসুর ‘মনপতঙ্গ’। কেবল এই একটি খবরেই শেষ নয়। সম্ভবত এই প্রথম সমস্ত ‘আনকাট’ নগ্ন দৃশ্য নিয়ে কোনও বাংলা ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে। ছবিতে কলকাতার ফুটপাথবাসীদের জীবন দেখিয়েছেন পরিচালক জুটি শর্মিষ্ঠা মাইতি-রাজদীপ পাল। রোজের জীবনে নগ্নতা, শয্যা দৃশ্য অতি স্বাভাবিক। তাই ছবির প্রয়োজনে, চিত্রনাট্যের খাতিরে সেই দৃশ্য দেখানো হয়েছে, ছবির বিশেষ প্রদর্শনীর পর উপস্থিত সাংবাদিকদের জানিয়েছিলেন অরোরা ফিল্মসের কর্ণধার। সেই কারণেই তিনি বলেছিলেন, ‘‘প্রয়োজনে যত দূর যেতে হয় যাব। দরকারে ‘এ’ ছাড়পত্র নিয়েই ছবি দেখাব। কিন্তু কোনও দৃশ্য বাদ দেব না।’’

অঞ্জনের গলায় যুদ্ধজয়ের খুশি। আনন্দবাজার অনলাইন যোগাযোগ করতেই তাঁর বক্তব্য, ‘‘ছাড়পত্র পেতে কোনও সমস্যা হয়নি। একটি দৃশ্য নিয়েও বোর্ডের কোনও সমস্যা নেই। সদস্যদের কয়েকটি কথা নিয়ে মৃদু আপত্তি। ওগুলো ছবিতে থাকলেও ক্ষতি নেই, না থাকলেও। ফলে, এ সব নিয়ে ভাবছি না।’’ ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল ফেব্রুয়ারিতে। জুন এসে গেল। সিনেবোদ্ধাদের মতে, জাতীয় মঞ্চে যে ছবি পুরস্কার ছিনিয়ে এনেছে সে ছবির মুক্তি বড় করে হওয়া উচিত। সেই অনুযায়ী ছবিমুক্তি কি পুজোয়? জবাবের আগে হেসে ফেলেছেন তপন সিংহের ছবির প্রযোজক। বলেছেন, ‘‘নির্বাচনের ফলপ্রকাশের পর সেন্সর বোর্ডে যেতে হবে ছাড়পত্র আনতে। তার পর মুক্তির কথা ভাবব।’’ টলিউডে গুঞ্জন, অঞ্জন শেষ হাসিটিও হাসতে চলেছেন। শর্মিষ্ঠা-রাজদীপ পরিচালিত ছবিটি পুজোতেই নাকি মুক্তি পেতে চলেছে।

এই জায়গা থেকেই নতুন চর্চা। ইতিমধ্যেই জয়দীপ মুখোপাধ্যায়ের ‘একেনবাবু’র পুজোমুক্তি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। কারণ, ছবির রেকি এখনও হয়নি। সেই জায়গায় অনায়াসে ‘মনপতঙ্গ’ জায়গা করে নিতে পারে। ছবির অন্যতম আকর্ষণ সীমা বিশ্বাস। এই ছবির মাধ্যমে ‘ব্যান্ডিট কুইন’ ফের বাংলা ছবিতে অভিনয় করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement