Jon Landau

ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াই, মৃত্যুর কাছে হেরে গেলেন অস্কারজয়ী প্রযোজক জন ল্যান্ডাউ

তাঁর প্রযোজিত ছবি ‘টাইটানিক’ সিনে-দুনিয়ায় ইতিহাস তৈরি করেছে। নায়ক-নায়িকা লিওনার্দো ডিক্যাপ্রিও এবং কেট উইন্সলেট এই একটি ছবির দৌলতে রাতারাতি বিশ্বখ্যাত হন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৭:১০
Image Of Jon Landau

প্রয়াত জন ল্যান্ডাউ। ছবি: সংগৃহীত।

দীর্ঘ দিন ক্যানসারের সঙ্গে লড়ছিলেন। অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন অস্কারজয়ী প্রযোজক জন ল্যান্ডাউ। বয়স ৬৩ বছর। খবর, তিনি স্ত্রী জুলি ল্যান্ডাউ, দুই ছেলে জেমি আর জোডিকে রেখে গিয়েছেন। ‘টাইটানিক’ এবং ‘অ্যাভাটার’-এর প্রযোজনার জন্য তিনি অস্কারের মতো আন্তর্জাতিক পুরস্কারে সম্মানিত হন। তাঁর ছবি ‘টাইটানিক’ বিশ্বে সর্বপ্রথম ১ বিলিয়ন ডলারেরও বেশি ব্যবসা করেছিল।

Advertisement

মাত্র ২৯ বছর বয়সে জন টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স প্রযোজনা সংস্থার কার্যনির্বাহী সহ-সভাপতি নির্বাচিত হয়েছিলেন। এই প্রযোজনা সংস্থা ছাড়ার পর পরিচালক জেমস ক্যামেরন ল্যান্ডাউকে জিজ্ঞেস করেছিলেন, তিনি ‘প্ল্যানেট আইস কোড’ নামের একটি ছবির চিত্রনাট্য পড়তে চান কি না। জন রাজি হন। ছবির কাজে যোগ দেন। পরে সেটিই ১৯৯৭ সালে ‘টাইটানিক’ নামে মুক্তি পায়। ২০০৯-এ ‘অ্যাভাটার’আর ২০২২-এ তার সিক্যুয়েল ‘অ্যাভাটার: দ্য ওয়ে অফ ওয়াটার’ দিয়ে ফের নিজের রেকর্ড নিজেই ভাঙেন প্রয়াত প্রযোজক। ল্যান্ডাউ ‘অ্যাভাটার’-এর সিক্যুয়েল তৈরির সঙ্গে নিজেকে জড়িয়ে নিয়েছিলেন। প্রয়াত প্রযোজকের সঙ্গে ক্যামেরন ব্লকবাস্টার সাই-ফাই ফ্র্যাঞ্চাইজিটির মোট পাঁচটি ছবি তৈরির পরিকল্পনা করেন। পঞ্চমটি মুক্তি পাবে ২০৩১ সালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement