Kabir Suman-Srijit Mukherji

‘কান্না চাপতে হয়েছে’, সৃজিতের ‘পদাতিক’ দেখে মন্তব্য সুমনের, উত্তরে কী জানালেন পরিচালক?

সৃজিত জানিয়েছেন, পরিচালক হওয়ার নেপথ্যে তাঁর অন্যতম অনুপ্রেরণা ছিলেন কবীর সুমন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৩:২৭
Bengali singer Kabir Suman praised the film Padatik directed by Srijit Mukherji

(বাঁ দিকে) কবীর সুমন। সৃজিত মুখোপাধ্যায় (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

হাতে আর মাত্র এক দিন। মঙ্গলবার মুক্তি পাচ্ছে পুজোর তিনটি বাংলা ছবি। তার মধ্যে সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘টেক্কা’ ছবিটিও রয়েছে। পরিচালক ছবির শেষ লগ্নের প্রচারে ব্যস্ত। কিন্তু তার মাঝেই দর্শকের দৃষ্টি আকর্ষণ করেছে ‘পদাতিক’।

Advertisement

অগস্ট মাসে মুক্তি পায় সৃজিত পরিচালিত মৃণাল সেনের বায়োপিক। ছবিটি বিভিন্ন মহলে প্রশংসিত হলেও আরজি কর-কাণ্ডের জেরে ব্যবসায় ক্ষতি হয়। সম্প্রতি ছবিটি দেখেছেন সঙ্গীতশিল্পী কবীর সুমন। সমাজমাধ্যমে ছবি এবং সৃজিতের ভূয়সী প্রশংসা করেছেন সুমন। সেই বার্তাই অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিয়েছেন সৃজিত। একই সঙ্গে জানিয়েছেন, পরিচালক হওয়ার নেপথ্যে তাঁর অন্যতম অনুপ্রেরণা ছিলেন কবীর সুমন।

সুমন তাঁর পোস্টে লিখেছেন, ‘‘সৃজিত মুখোপাধ্যায়ের ‘পদাতিক’ ছবিটি দেখুন, দেখো সকলে। গতকাল দক্ষিণ কলকাতার রাধা ফিল্ম থিয়েটারে দেখে এলাম।’’ ছবিটি তাঁকে বদলে দিয়েছে বলেই নিজের পোস্টে দাবি করেছেন সুমন। তিনি লিখেছেন, ‘‘সৃজিতের ‘পদাতিক’ দেখতে দেখতে কান্না চাপতে হয়েছে কয়েক বার।’’ এই পোস্ট ভাগ করে নিয়ে সৃজিত শিল্পীকে পাল্টা ধন্যবাদ জানিয়েছেন। সৃজিত লেখেন, ‘‘কোনও চলচ্চিত্র নির্মাতার তুলনায়, কবীর সুমনের ‘তোমাকে চাই’ অ্যালবামটি আমাকে চাকরি ছেড়ে স্বপ্নকে ধাওয়া করে নিজের শর্তে ছবি তৈরিতে অনুপ্রাণিত করে। এই কথাগুলোর মাধ্যমে আজ জীবনের একটা বৃত্ত সম্পূর্ণ হল।’’

উল্লেখ্য, ২০১৪ সালে মুক্তি পায় সৃজিত পরিচালিত ছবি ‘জাতিস্মর’। এই ছবিতে সঙ্গীত পরিচালনার জন্য একাধিক পুরস্কার পান কবীর সুমন। ‘পদাতিক’ ছবিতে সুমনের জনপ্রিয় ‘জনতার হাতে হাতে’ গানটি ব্যবহার করেছেন সৃজিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement