Bratya Basu

কেন্দ্রীয় পোর্টালে ৫ লক্ষাধিক আবেদন, সংখ্যার নিরিখে এগিয়ে ছাত্রীরা, জানালেন শিক্ষামন্ত্রী

‘সেন্ট্রালাইজ়ড অ্যাডমিশন পোর্টাল’-এর মাধ্যমে আবেদন গ্রহণের প্রক্রিয়া শেষ হয়েছে ৭ জুলাই। রবিবার রাত সাড়ে ৯টা পর্যন্ত মোট ৫,২৭,৬৭৩ জন পড়ুয়ার আবেদন জমা পড়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১১:৪৫
Bratya Basu in WB Centralized Admission PC.

ব্রাত্য বসু। নিজস্ব চিত্র।

ভিনরাজ্য থেকে লক্ষাধিক পড়ুয়া এই রাজ্যে স্নাতক স্তরে ভর্তি হতে আগ্রহ প্রকাশ করেছেন। ৭ জুলাই ‘সেন্ট্রালাইজ়ড অ্যাডমিশন পোর্টাল’-এর মাধ্যমে পশ্চিমবঙ্গ বাদে অন্যান্য রাজ্য থেকে আবেদন জানিয়েছেন ১৯,৬১৮ জন। আবেদন জমা পড়েছে ৯৮,০৮৯টি।

Advertisement

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই বিষয়ে জানিয়েছেন, পশ্চিমবঙ্গ এবং অন্যান্য রাজ্যের পরিসংখ্যান মিলিয়ে মোট আবেদনের সংখ্যা ৩৪,৬৪,৯১৮, আবেদনকারীর সংখ্যা ৫,২৭,৬৭৩ জন। যদিও পরে শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, মোট ৩৪,৭৩,২১০টি আবেদন জমা পড়েছে। আবেদনকারীর সংখ্যা ৫,২৭,৭৮১ জন। তবে এদের মধ্যে ছাত্রদের তুলনায় ছাত্রীদের আবেদনের সংখ্যা বেশি। ছাত্র আবেদনকারীর সংখ্যা ২,২৭,৮৩৪ এবং ছাত্রীদের সংখ্যা ২,৯৯,৮০০, অর্থাৎ প্রায় ৭২ হাজারের বেশি আবেদন জমা পড়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় ভাবে রাজ্যের ১৬টি বিশ্ববিদ্যালয়, ৪৬১টি সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক স্তরে ভর্তি হওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল ২৪ জুন। এই প্রক্রিয়ার সাহায্য পড়ুয়ারা সর্বোচ্চ ২৫টি স্নাতক স্তরের কোর্সে ভর্তির আবেদন জানাতে পারবেন। প্রয়োজনে, বিষয় ‘আপগ্রেড’ও করার সুযোগ রয়েছে।

রাজ্যের পাশাপাশি, বিহার, ঝাড়খন্ড, অসম, উত্তরপ্রদেশ, ওড়িশা থেকে সর্বাধিক আবেদনপত্র জমা পড়েছে। উল্লিখিত রাজ্যগুলি থেকে সাত হাজারেরও বেশি পড়ুয়া এই রাজ্যে স্নাতক স্তরে বিভিন্ন বিষয়ে ভর্তি হতে আগ্রহ প্রকাশ করেছেন।

আবেদন গ্রহণের পর প্রথম দফার মেধাতালিকা ১২ জুলাই প্রকাশ করা হবে। ১৮ জুলাইয়ের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। ৭ অগস্ট থেকে ক্লাস শুরু হবে। দ্বিতীয় দফায় মপ আপ রাউন্ডে মেধাতালিকা প্রকাশ হবে ৮ অগস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement