CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু এমবিএ এইচআরডির ভর্তি প্রক্রিয়া, কারা আবেদন করতে পারবেন?

ভর্তির ক্ষেত্রে পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতার মাধ্যমে প্রাথমিক বাছাই করা হবে। এর পর গ্রুপ ডিসকাশন (জিডি) এবং পার্সোনাল ইন্টারভিউ (পিআই)-এর মাধ্যমে যোগ্যতা যাচাই করে এই কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৬:০৬
CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট (এইচআরডি) বা মানবসম্পদ উন্নয়নে মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৪-২০২৬ শিক্ষাবর্ষের জন্য এই কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর জন্য আগ্রহীদের থেকে অফলাইনে আবেদনপত্র জমা নেওয়া হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের বিজ়নেস ম্যানেজমেন্ট বিভাগের তরফে এই কোর্সের আয়োজন করা হবে। পাঠক্রমটির মেয়াদ দু’বছর। পড়ুয়াদের সুবিধার্থে এই কোর্সে ইন্টারনেটের সুযোগসুবিধা-সহ কম্পিউটার ল্যাব এবং কোর্স শেষে প্লেসমেন্টের ব্যবস্থা থাকবে। কোর্সের প্রথম দু’টি সেমেস্টারের জন্য ভর্তির সময় ৭০,০০০ টাকা জমা দিতে হবে পড়ুয়াদের। পরবর্তী দু’টি সেমেস্টারের জন্য জমা দিতে হবে ৬০,০০০ টাকা।

কোর্সে ভর্তির আবেদনের জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি/ মেডিক্যাল সায়েন্সেস/ প্রফেশনাল কোর্স বা সমগোত্রীয় বিষয়ে স্নাতক হতে হবে। যাঁদের ক্যাট/ ম্যাট/ জেম্যাট/ এক্সম্যাট/ ইউজিসি নির্ধারিত জাতীয় স্তরের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় যথাযথ নম্বর রয়েছে, তাঁদের ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

ভর্তির ক্ষেত্রে পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতার মাধ্যমে প্রাথমিক বাছাই করা হবে। এর পর গ্রুপ ডিসকাশন (জিডি) এবং পার্সোনাল ইন্টারভিউ (পিআই)-এর মাধ্যমে যোগ্যতা যাচাই করে এই কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আগামী ২৮ জুন জিডি এবং পিআই-এর জন্য দিনক্ষণ জানানো হবে।

আবেদন জানানোর জন্য আগ্রহীদের প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এর পর পূরণ করা আবেদনপত্র-সহ সমস্ত প্রয়োজনীয় নথি বিশ্ববিদ্যালয়ের আলিপুর ক্যাম্পাসের ঠিকানায় জমা দিতে হবে। আবেদন জানাতে সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ৭৫০ টাকা এবং ১৫০০ টাকা জমা দিতে হবে। আগামী ২১ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে আগ্রহীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement