India-Russia Relationship

রাশিয়ার সঙ্গে বন্ধুত্বকে ‘কাজে লাগান’, ইউক্রেনে ‘বেআইনি যুদ্ধ’ থামাতে ভারতকে বার্তা আমেরিকার

ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসী মনোভাব ঠেকাতে এ বার ভারতকে উদ্যোগী হওয়ার পরামর্শ মার্কিন যুক্তরাষ্ট্রের। আমেরিকা চাইছে, ‘বেআইনি যুদ্ধ’ থামাতে রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলুক ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১২:৪০
Share:

(বাঁ দিকে) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং (ডান দিকে) রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: পিটিআই।

রাশিয়ার সঙ্গে ভারতের সুসম্পর্ককে ‘কাজে লাগানোর’ জন্য এ বার দিল্লিকে বার্তা দিল ওয়াশিংটন। রুশ-ইউক্রেন যুদ্ধ-পরিস্থিতিতে ইতি টানতে ভারতকে পদক্ষেপ করার পরামর্শ মার্কিন মুলুকের। আমেরিকা চাইছে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যে ‘বেআইনি যুদ্ধ’ ঘোষণা করেছে, তা বন্ধ করতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলুক ভারত।

Advertisement

সোমবার এক সাংবাদিক বৈঠকে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার মস্কোর সঙ্গে দিল্লির ‘বন্ধুত্বের’ কথা তুলে ধরেন। তাঁর বক্তব্য, রাষ্ট্রপুঞ্জের সনদকে যাতে রাশিয়া সম্মান করে, পুতিনকে সেই বার্তা দিক ভারত। ম্যাথু মিলার বলেন, “রাশিয়ার সঙ্গে ভারতের দীর্ঘদিনের সুসম্পর্ক রয়েছে। এটা সবার জানা। আমরা চাই ভারত রাশিয়ার সঙ্গে এই সম্পর্ককে কাজে লাগাক এবং রুশ প্রেসিডেন্ট পুতিনকে বেআইনি যুদ্ধ বন্ধ করে শান্তি ফেরাতে বলুক। পুতিন যেন রাষ্ট্রপুঞ্জের সনদকে এবং ইউক্রেনের সার্বভৌমত্বকে সম্মান করেন।”

তৃতীয় বার দিল্লিতে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রুশ সফরে গিয়েছিলেন। রুশ প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও সেরেছেন। প্রধানমন্ত্রী মোদীর এই মস্কো সফর মোটেই ভাল ভাবে দেখছেন না ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কি। যে দিন মোদী-পুতিন বৈঠক হয়, সে দিনই ইউক্রেনের এক হাসপাতালে রুশ হামলা চলেছিল। এই যুদ্ধ পরিস্থিতির মধ্যে মোদী-পুতিনের বৈঠক ‘চরম হতাশাজনক’ ও ‘শান্তি প্রক্রিয়ায় বড় ধাক্কা’ বলে মন্তব্য করেছিলেন জ়েলেনস্কি।

Advertisement

ইউক্রেন প্রেসিডেন্টের এই মন্তব্যের ইস্যুতে সোমবার সাংবাদিক বৈঠকে প্রশ্ন করা হয়েছিল মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রকে। সেই প্রেক্ষিতেই রাশিয়ার সঙ্গে বন্ধুত্বকে ‘কাজে লাগিয়ে’ যুদ্ধ পরিস্থিতিতে ইতি টানতে ভারতকে উদ্যোগী হওয়ার পরামর্শ দেন মিলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement