Polio Vaccination

আফগানিস্তানে পোলিয়ো টিকাকরণ কর্মসূচি বন্ধ করে দিয়েছে তালিবান, অভিযোগ রাষ্ট্রপুঞ্জের

২০২০ সালে আফগানিস্তানে অন্তত ৫৪ জন পোলিয়ো আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল। তার পরেই রাষ্ট্রপুঞ্জের সঙ্গে মিলে সে দেশের তৎকালীন গণতান্ত্রিক সরকার টিকাকরণ অভিযান শুরু করেছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৬
Share:

আফগানিস্তানে টিকাকরণ কর্মসূচি। ছবি: রয়টার্স।

তালিবান নিয়ন্ত্রিত সরকারের বাধাদানের ফলে আফগানিস্তানে পোলিয়ো টিকাকরণ কর্মসূচি স্থগিত করে দিতে হয়েছে। সোমবার এই অভিযোগ তোলা হল রাষ্ট্রপুঞ্জের তরফে। অতীতেও একাধিক বার এমন অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। অবশ্য তালিবানের তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

Advertisement

২০২০ সালে আফগানিস্তানে অন্তত ৫৪ জন পোলিয়ো আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল। তার পরেই রাষ্ট্রপুঞ্জের সঙ্গে মিলে সে দেশের তৎকালীন গণতান্ত্রিক সরকার টিকাকরণ অভিযান শুরু করেছিল। কিন্তু সে সময় থেকেই তালিবানের একটি গোষ্ঠী সরাসরি পোলিয়ো টিকাকরণকে ‘শরিয়ত বিরোধী’ হিসাবে চিহ্নিত করে। টিকাকর্মীদের উপর হামলা এমনকি হত্যারও ঘটনা ঘটে।

২০২১ সালের ১৫ অগস্ট অস্ত্রের জোরে কাবুলের নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করেছিল তালিবান। তার পরে কিছুদিনের জন্য থমকে গিয়েছিল পোলিয়ো টিকাকরণ কর্মসূচি। চলতি বছরের সেপ্টেম্বর থেকে বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ কর্মসূচি শুরু করার কথা ঘোষণা করেছিল রাষ্ট্রপুঞ্জ অনুমোদিত সংস্থা ‘হু’ (ওয়ার্ল্ড হেল্থ অ্যাসোসিয়েশন)। কিন্তু সম্ভাব্য হামলার আশঙ্কায় পূর্বনির্দিষ্ট বিশেষ বিশেষ স্থানে সেই কর্মসূচি হতে পারে বলে জানিয়েছে হু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement