US Presidential Election 2024

‘এক জন চান অভিবাসীদের তাড়াতে, ভ্রূণহত্যার সমর্থক অন্য জন! ট্রাম্প, কমলা দু’জনেই পোপের নিশানায়

এশিয়া সফর শেষে ভ্যাটিকানে ফেরার পথে তাঁর বিশেষ বিমানে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন পোপ ফ্রান্সিস। সেখানেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রসঙ্গ তোলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ২৩:০২
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন-বিরোধী নীতির কড়া সমালোচনা করলেন। দুষলেন, গর্ভপাতের অধিকারের সমর্থনে কমলা হ্যারিসের বিবৃতিকেও। পোপ ফ্রান্সিসের মতে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে যুযুধান রিপাবলিকান এবং ডোমোক্র্যাট প্রার্থীর কেউই ‘মানবতাবাদী নন’।

Advertisement

খ্রিস্টধর্মের রোমান ক্যাথলিক শাখার সর্বোচ্চ ধর্মগুরু ১২ দিনের এশিয়া সফর শেষে ভ্যাটিকানে ফেরার পথে তাঁর বিশেষ বিমানে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। সেখানে তিনি আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট কমলার সমালোচনা করে বলেন, ‘‘ওঁরা দু’জনেই জীবনের বিরোধী। যিনি অভিবাসীদের পরিত্যাগ করেন এবং যিনি শিশুদের হত্যা করেন, তাঁরা মানুষের পক্ষে হতে পারেন না।’’

এর পরেই পোপের মন্তব্য, ‘‘অবশ্য আমি আমেরিকার নাগরিক নই। সেখানকার নির্বাচনে আমি ভোটও দেব না।’’ বস্তুত, নাম না করে ট্রাম্পের পাশাপাশি কমলারও অধিবাসন নীতিকে নিশানা করেন পোপ ফ্রান্সিস। তিনি বলেন, ‘‘যিনি অভিবাসীদের তাড়াতে চান এবং যিনি অভিবাসীদের জন্য কাজের অনুকূল পরিবেশ সৃষ্টি করতে সক্রিয় নন, তাঁদের দু’জনেরই পাপ গুরুতর।’’

Advertisement

গত ১০ সেপ্টেম্বর পেনসিলভানিয়ায় প্রেসিডেন্সিয়াল ডিবেটে (দুই প্রার্থীর মুখোমুখি বিতর্ক) গর্ভপাতের অধিকার নিয়ে কমলাকে নিশানা করেছিলেন ট্রাম্প। তিনি বলেন, ‘‘আমার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী ন’মাসের অন্তঃসত্ত্বার গর্ভপাতের সমর্থক।’’ এমন ঘটনাকে ‘নবজাতকের মৃত্যুদণ্ড’ বলেও চিহ্নিত করেন তিনি। তাৎপর্যপূর্ণ ভাবে পোপ ফ্রান্সিসও শনিবার গর্ভপাতের অধিকারকে ‘শিশুহত্যা’ বলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement