Jammu and Kashmir Assembly Election 2024

জম্মু ও কাশ্মীরে ভোটের প্রথম দফার প্রচার শেষ সোমে, সন্ত্রাসের জন্য বিরোধীদের নিশানা শাহের

প্রথম পর্বের নির্বাচনে দক্ষিণ কাশ্মীরের চার জেলা— পুলওয়ামা, কুলগাম, অনন্তনাগ ও শোপিয়ানের ১৬টি এবং জম্মুর তিন জেলা— ডোডা, কিস্তওয়ার ও রামবনের আটটি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৩
Share:

জম্মু ও কাশ্মীরে ভোটের প্রচারে অমিত শাহ। ছবি: পিটিআই।

জম্মু ও কাশ্মীরের প্রথম দফার ভোটের প্রচারের শেষ দিনে কড়া ভাষায় বিরোধীদের আক্রমণ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার তিনি বলেন, ‘‘আবার উপত্যকায় সন্ত্রাসবাদ পুনরুজ্জীবনের চেষ্টা শুরু হয়েছে। কিন্তু তা সফল হবে না।’’

Advertisement

সোমবার ডোডা, কিস্তওয়ার এবং রামবন জেলায় তিনটি জনসভায় অংশ নেন শাহ। কিস্তওয়ারের সভায় তিনি বলেন, ‘‘কংগ্রেস এবং তাদের নেতা রাহুল গান্ধীর জন্য সন্ত্রাসবাদীরা উৎসাহিত হচ্ছে। জম্মু ও কাশ্মীরে ৯০টি বিধানসভা আসনের মধ্যে বুধবার প্রথম দফায় ২৪টিতে ভোট হতে চলেছে। ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, বিজেপি, কংগ্রেস-সহ বিভিন্ন রাজনৈতিক দল এবং নির্দল মিলিয়ে প্রার্থীর সংখ্যা ৯০৯ জন। প্রথম পর্বের নির্বাচনে দক্ষিণ কাশ্মীরের চার জেলা— পুলওয়ামা, কুলগাম, অনন্তনাগ ও শোপিয়ানের ১৬টি এবং জম্মুর চন্দ্রভাগা উপত্যকার জেলা— ডোডা, কিস্তওয়ার ও রামবনের আটটি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে।

এক দশক পরে জম্মু ও কাশ্মীরে আবার বিধানসভা ভোট হচ্ছে। তবে ২০১৪-র মতো পূর্ণ রাজ্য নয়, ৩৭০ ধারা বাতিলের ফলে বিশেষ মর্যাদা খোয়ানোর পাশাপাশি রাজ্যের তকমাও হারিয়েছে জম্মু ও কাশ্মীর। শাহ সোমবার এ প্রসঙ্গে বিরোধীদের নিশানা করে বলেন, ‘‘যতই চেষ্টা করা হোক, ৩৭০ আর কোনও দিন ফেরানো যাবে না।’’ প্রসঙ্গত, আগামী ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ২৬ আসনে এবং ১ সেপ্টেম্বর তৃতীয় তথা শেষ দফায় ৪০ আসনে ভোটগ্রহণ হবে জম্মু ও কাশ্মীরে। গণনা আগামী ৮ অক্টোবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement