Tulsi Gabbard

ভারতীয় বংশোদ্ভূত ভোটে ‘নজর’ ট্রাম্পের! কমলার মোকাবিলায় ‘অস্ত্র’ প্রাক্তন ডেমোক্র্যাট তুলসী

নিউ ইয়র্ক টাইমস প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, ফ্লরিডার মারে-এ-লাগোয় ট্রাম্পের প্রাসাদে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রচার সংক্রান্ত বিষয় নিয়ে একটি বৈঠক হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৬:২৮
Share:

(বাঁ দিক থেকে) ডোনাল্ড ট্রাম্প, কমলা হ্যারিস এবং তুলসী গ্যাবার্ড। —ফাইল চিত্র।

তিনি প্রকাশ্যেই ভারতকে ভালবাসার কথা বলেন। হিন্দুধর্ম তাঁর মতে শ্রেষ্ঠ ধর্ম! গীতা শ্রেষ্ঠ ধর্মগ্রন্থ। তাই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একদা গীতা উপহার দিয়ে খবরের শিরোনাম হয়েছিলেন তিনি। আমেরিকার কংগ্রেসের প্রাক্তন ডেমোক্র্যাট সদস্য সেই তুলসী গ্যাবার্ডকে এ বার প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তাঁর প্রচার টিমে ঠাঁই দিতে চলেছেন বলে সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে।

Advertisement

প্রেসিডেন্ট ভোটে ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের ‘ভারতীয় বংশোদ্ভূত ভোটব্যাঙ্ক’ ভাঙতেই ট্রাম্পের এই পদক্ষেপ বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন। একদা আমেরিকার কংগ্রেসের একমাত্র হিন্দু প্রতিনিধি তুলসী ২০২২ সালে প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে ‘বর্ণবিদ্বেষী’ কার্যকলাপের অভিযোগ তুলে ডেমোক্র্যাটিক পার্টি ছেড়েছিলেন। ঘটনাচক্রে, ২০২০ সালে বাইডেনের সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে শামিল হয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত ডেমোক্র্যাটিক পার্টির অন্দরে প্রতিযোগিতায় পিছিয়ে পড়েন।

‘নিউ ইয়র্ক টাইমস’ প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, ফ্লরিডার মারে-এ-লাগোয় ট্রাম্পের প্রাসাদে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রচার সংক্রান্ত বিষয় নিয়ে একটি বৈঠক হয়েছিল। সেখানে হাজির ছিলেন তুলসী। আগামী ১০ সেপ্টেম্বর ট্রাম্প এবং কমলার প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেট হতে চলেছে। তুলসী ওই মুখোমুখি বিতর্কের প্রস্তুতিতে ট্রাম্পের অন্যতম সহযোগী হিসাবে কাজ করছেন বলে মারে-এ-লাগোর বৈঠকে উপস্থিত দুই রিপাবলিকান নেতা জানিয়েছেন ‘নিউ ইয়র্ক টাইমস’কে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement