Howitzer Guns

‘আত্মনির্ভরতায়’ খরচ হবে ৬৫০০ কোটি! ভারতীয় সেনা এ বার পাচ্ছে দেশে তৈরি ৪০০টি হাউইৎজ়ার

প্রায় এক দশক আগে ভারতীয় সেনার জন্য আমেরিকা থেকে টাইটানিয়াম নির্মিত এম-৭৭৭ আলট্রা-লাইট হাউইৎজার আনা হয়। তার পর ধনুষ, এটিএজিএস, শারঙ্গের মতো দেশীয় কামানে ভরসা রেখেছে সেনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১১:২৪
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘আত্মনির্ভর ভারত’ স্লোগানে ভরসা রাখছে ভারতীয় সেনা। বিদেশি সংস্থার পরিবর্তে এ বার চাহিদা মেটাতে কেনা হচ্ছে দেশে তৈরি হাউইৎজ়ার কামান। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ৬৫০০ কোটি টাকায় মোট ৪০০টি কামান কেনার সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

ভারতেই ‘নকশা, পরীক্ষা এবং নির্মাণ’ (সামরিক পরিভাষায়, আইডিডিএম) হয়েছে এই হাউইৎজ়ারের। ভারতীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ডিআরডিও) এবং পুণের আর্মামেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাব্লিশমেন্ট (এআরডিই)-এর তৈরি ‘অ্যাডভান্সড টাওড আর্টিলারি গান সিস্টেম’ (এটিএজিএস) কে-৯ বজ্র এবং ১৫৫ মিলিমিটার হাউইৎজ়ার ‘ধনুষ’ ইতিমধ্যেই ভারতীয় সেনার ভাঁড়ারে স্থান পেয়েছে।

ওই কামানগুলি ব্যবহার করে সন্তুষ্ট সেনা। সেই অভিজ্ঞতার নিরিখেই এ বারো বেছে নেওয়া হয়েছে দেশে তৈরি হাউইৎজ়ারকে। এর আগে গত বছর দেশে তৈরি শারাঙ্গ কামান কেনারও বরাত দেওয়া হয়েছিল সেনার তরফে। প্রসঙ্গত, আশির দশকে সুইডেন থেকে বফর্স ১৫৫ মিলিমিটার হাউইৎজ়ার কিনেছিল ভারত। কার্গিল যুদ্ধের সময় যা চমকপ্রদ সাফল্য এনে দিয়েছিল সেনাকে। কিন্তু পরবর্তী পর্যায়ে বফর্সের রক্ষণাবেক্ষণ এবং বিদেশ থেকে গোলা সংগ্রহে সমস্যায় পড়তে হয়েছিল সেনাকে।

Advertisement

প্রায় এক দশক আগে আমেরিকা থেকে টাইটানিয়াম নির্মিত এম-৭৭৭ আলট্রা-লাইট হাউইৎজ়ার আনা হয়। সমান্তরাল ভাবে ভারতীয় সেনার আর্টিলারি (গোলন্দাজ) ডিভিশনগুলিকে ‘আত্মনির্ভর’ করে তোলার উদ্দেশে শুরু হয় দেশীয় প্রযুক্তিতে কামান নির্মাণের কাজ। তারই সুফল মিলতে শুরু করেছে এ বার। আইডিডিএম কিনতে ইতিমধ্যেই দরপত্র আহ্বান করা হয়েছে সেনার তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement