Reclaim the Night

‘মেয়েদের রাত দখল’ এ বার বাংলাদেশে! আরজি কর-কাণ্ডে বিচারের দাবি, সমাবেশ ঢাকা, চট্টগ্রামে

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে শুক্রবার রাতে বাংলাদেশের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ডাকে পালিত হয় ‘মেইফুয়া অক্কল রাইত দহল গরো’ (মেয়েরা রাত দখল করো) কর্মসূচি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ০৯:৫২
Share:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেয়েদের রাত দখল। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

প্রথম দাবি, আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় দোষীর শাস্তি। দ্বিতীয় দাবি, নারীর সুরক্ষা। বুধবার এ পার বাংলার ‘মেয়েদের রাত দখল’ কর্মসূচির অনুকরণে এ বার রাত জাগল ও পার বাংলার রাজধানী ঢাকা এবং বন্দরনগরী চট্টগ্রাম।

Advertisement

শুক্রবার রাতে বাংলাদেশের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ডাকে পালিত হয় ‘মেইফুয়া অক্কল রাইত দহল গরো’ (মেয়েরা রাত দখল করো) কর্মসূচি। বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’য় প্রকাশিত প্রতিবেদন জানাচ্ছে, শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা এই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন। বাংলাদেশের রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও হয় একই কর্মসূচি। সব জায়গাতেই মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

আরজি কর-কাণ্ডে দোষীদের শাস্তি এবং কর্মক্ষেত্রে মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে বুধবার মধ্যরাতে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় পথে নেমেছিলেন মেয়েরা। একই স্লোগান ওঠে চট্টগ্রামেও। প্রতিবাদীদের একাংশ নানা পোস্টার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে বিপ্লব উদ্যানে জড়ো হয়েছিলেন। আরজি করের দোষীদের বিচার চেয়ে স্লোগান দেন তাঁরা। পালিত হয় মোমবাতি প্রজ্বলন কর্মসূচি। পাশাপাশি, পড়ুয়াদের এ‌কাংশ ২ নম্বর গেট থেকে মিছিল নিয়ে ষোলশহর পর্যন্ত যান। এক মাস আগে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনে উত্তাল হয়ে উঠেছিল ঢাকা, চট্টগ্রাম। কিন্তু শুক্রবারের প্রতিবাদের আর এক ছবি দেখল দুই শহর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement