Slogan in Display Board

বাংলাদেশে রেল স্টেশনের ‘ডিসপ্লে বোর্ডে’ ভেসে উঠল ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’! অন্তর্ঘাত? বিব্রত কর্তৃপক্ষ

বাংলাদেশের কমলাপুর রেল স্টেশনের ‘ডিসপ্লে বোর্ড’-এ শনিবার ভোরে আচমকাই ভেসে ওঠে ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’ স্লোগান। কী ভাবে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখছে বাংলাদেশ রেল। সাসপেন্ড করা হয়েছে এক ইঞ্জিনিয়রকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ২১:২৮
Share:

(বাঁ দিকে) বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস (ডান দিকে)। —ফাইল চিত্র।

বাংলাদেশের একটি রেল স্টেশনের ডিসপ্লে বোর্ডে ভেসে উঠল ‘আওয়ামী লীগ জিন্দাবাদ’ স্লোগান। প্রায় দু’মিনিট ধরে ‘ডিসপ্লে বোর্ডে’ ভেসে ছিল সেই স্লোগান। ভোর ৫টা ৫৬ মিনিট থেকে ৫টা ৫৮ মিনিট পর্যন্ত। ঘটনাটি শনিবারের। শনিবার ভোরে বাংলাদেশের কমলাপুর রেল স্টেশনে প্রবেশ পথে একটি ‘ডিসপ্লে বোর্ড’ বসানো ছিল। সেখানেই এই ঘটনা ঘটেছে। রবিবার বাংলাদেশের রেল মন্ত্রক থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে। ঘটনার জেরে ইতিমধ্যে সাসপেন্ড (নিলম্বিত) করা হয়েছে ওই স্টেশনের দায়িত্বে থাকা রেলের বিদ্যুৎ বিভাগের এক ইঞ্জিনিয়রকে।

Advertisement

প্রায় তিন মাস হতে চলল বাংলাদেশে আওয়ামী লীগের সরকারের পতন হয়েছে। গত ৫ অগস্ট বাংলাদেশ ত্যাগ করেন প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পতন হয় আওয়ামী লীগের সরকারের। বর্তমানে বাংলাদেশ পরিচালনার দায়িত্ব রয়েছে অন্তর্বর্তী সরকারের উপর। আওয়ামী লীগের সরকারের পতনের আগে প্রায় দু’মাস ধরে হাসিনার বিরুদ্ধে আন্দোলন চলেছে। প্রথমে কোটা সংস্কার আন্দোলন, যা পরবর্তী পর্যায়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রূপ নিয়েছিল। অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ কার্যত কোনঠাসা। সম্প্রতি আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্র লিগকেও বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করেছে মুহাম্মদ ইউনূসের অন্তর্বর্তী সরকার।

এমন এক পরিস্থিতিতে রেল স্টেশনের ‘ডিসপ্লে বোর্ড’-এ আওয়ামী লিগের সমর্থনে স্লোগান ভেসে ওঠায় বেশ বিব্রত রেল কর্তৃপক্ষ। কিছু ক্ষণের মধ্যেই তা নজরে আসে রেল আধিকারিকদের। সঙ্গে সঙ্গে ওই ‘ডিসপ্লে বোর্ড’ বন্ধ করে দেওয়া হয়। কী ভাবে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখতে ইতিমধ্যে চার সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। নিলম্বিত করা হয়েছে রেলের বিদ্যুৎ বিভাগের এক ইঞ্জিনিয়রকে। পাশাপাশি বাংলাদেশের রেল নিরাপত্তা বাহিনীর এক কর্মীকে বদলি করা হয়েছে। কর্তব্যে গাফিলতির অভিযোগ উঠেছে রেল নিরাপত্তা বাহিনীর ওই কর্মীর বিরুদ্ধে। ঘটনার নেপথ্যে কোনও অন্তর্ঘাত রয়েছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। শনিবারের এই ঘটনায় ঢাকা রেল পুলিশ থানায় মামলাও রুজু হয়েছে। এখনও পর্যন্ত ঘটনায় জড়িত সন্দেহে তিন জনকে চিহ্নিত করেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement